শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / কিশোর অপরাধ দমনে একসাথে কাজ করার অঙ্গিকার – হিউম্যান রাইটস

কিশোর অপরাধ দমনে একসাথে কাজ করার অঙ্গিকার – হিউম্যান রাইটস

দেশে ক্রমাগত কিশোর অপরাধ বাড়তে থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে আইন ও অধিকার সংস্থা এবং বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন। উভয় সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ এক মতবিনিময় সভায় চট্টগ্রামে হঠাৎ করে কিশোর সমাজে অস্থিরতা সৃষ্টি এবং অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তৈরীর উপর গুরুত্বারোপ করেন। আইন ও অধিকার সংস্থার সভাপতি এডভোকেট উত্তম কুমার দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ উমর ফারুক। আইন ও অধিকার সংস্থার অন্যতম কর্মকর্তা অভিজিৎ রায় পুলকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বি এইচ আর এফ এর চট্টগ্রাম শাখার সভাপতি এ এম জিয়া হাবীব আহসান, সাধারণ সম্পাদক মোহাম্মদ শরীফ উদ্দিন, আইন ও অধিকার সংস্থার অন্যতম সংগঠক এডভোকেট দিদারুল আলম চৌধুরী, এডভোকেট অনুপ আইচ টিটু, এডভোকেট রাশেদ খান মেনন এবং মানিক শীল।

প্রধান অতিথি বলেন, তথ্য প্রযুক্তির অবাধ ব্যবহার করে কিশোর সমাজ এখন নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এছাড়া ফেইসবুক কেন্দ্রিক বন্ধুমহলে বিভ্রান্তির তথ্য আদান প্রদান হওয়ায় অনৈতিক নানা কর্মকান্ডে তাদের জড়িত হওয়ার ঘটনায় খুন-খারাবিও বেড়ে যাচ্ছে। অভিভাবক মহলের সঠিক নজরদারি না থাকায় তাদের সন্তানরা পারিবারিক শৃঙ্খলা ভেঙে নিজেদের ভেতর হানাহানিতে লিপ্ত হয়ে পড়েছে। ফলে পরিবারে পরিবারে, পাড়া-মহল্লায় এবং শিক্ষা প্রতিষ্ঠানে নিত্যদিন নানা অঘটন ঘটছে। এর প্রতিকারে জরুরি ভিত্তিতে প্রতিরোধ মূলক ব্যবস্থা হিসেবে সভা সেমিনার করা জরুরি হয়ে পড়েছে।

এড. উত্তম কুমার দত্ত বলেন, কিশোর অপরাধ দমন করতে না পারলে ভবিষ্যত প্রজন্ম সমাজের জন্য বোঝা হয়ে উঠবে।

এড. জিয়া হাবীব আহসান বলেন, এখন সময় এসেছে দ্রুততার সাথে আগামী প্রজন্মকে সত্যিকার মানুষ হিসেবে গড়ে তুলতে সমাজের সর্বস্তরে সচেতনতা সৃষ্টি করতে হবে এবং তথ্য প্রযুক্তির খারাপ দিকগুলো পরিহারে উৎসাহিত করতে হবে।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …