শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / থানচিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে দাড়াবেন বীর বাহাদুর

থানচিতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে দাড়াবেন বীর বাহাদুর

॥ অনুপম মারমা, থানচি ॥ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর (উশেসিং)এমপি থানচি’র বলিপাড়া বাজারের অগ্নিকান্ড ক্ষতিগ্রস্তদের পাশ্বে দাড়াবেন। প্রতিমন্ত্রী উপস্থিত থেকে শনিবার সকাল ৯ টায় ক্ষতিগ্রস্থদের ঢেউটিন, খাদ্যসশ্য ও নগদ টাকাসহ নানা ত্রাণ সমাগ্রী বিতরণ করবেন। ইতিমধ্যে প্রশাসনিকভাবে গোয়েন্দা সংস্থা, সাংবাদিক, প্রশাসনিক কর্মকর্তা, নিরাপত্তা বাহিনীদের পার্বত্য মন্ত্রীর আগমনের সময়সূচী প্রেরণ করা হয়েছে।
এই উপলক্ষ্যে থানচি উপজেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক নিরাপত্তা বেষ্ঠনিসহ ইতিমধ্যে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। এর আগেই বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থোয়াইহ্লামং মারমা  ক্ষতিগ্রস্ত  ৩৭ পরিবারের নগদ দেড় হাজার টাকা করে ৫৫ হাজার ৫শত টাকা  নগদ প্রতিমন্ত্রীর পক্ষে বিতরণ করা হয়েছে।
উপজেলা প্রশাসনিক কর্মকর্তা ইউএনও মোহাম্মদ জাহাঙ্গীর আলম জনান, শনিবার সকাল ৭টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি নিজ বাস ভবন থেকে বলিপাড়া অগ্নিকান্ড ক্ষতিগ্রস্ত পরিবারের সাথে কথা বলবেন এবং ক্ষতি পরিমান নিজেই দেখবেন।  জেলা প্রশাসক ত্রাণ তহবিল থেকে ক্ষতিগ্রস্ত  ৭২ পরিবারের জন্য ৩ হাজার টাকা করে  দুই লক্ষা ১৬ হাজার টাকা নগদ, ৩৪ পরিবারকে একবান করে ৩৪ বান ঢেউটিন বিতরনের সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এছাড়াও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের আরো নানা  ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।
সাংবাদিকদের ইউএনও  জানান, এটি অনাক্ষাঙ্খিত দূর্ঘটনা কেউ কাম্য ময়। বন্যা হলে কিছুটা মালামাল পাওয়া যায় কিন্তু আগুনে পুড়ে গেলে অবশিষ্ট কিছু থাকেনা।  ক্ষতিগ্রস্তদের স্বাভাবিক জীবন যাত্রামান ফিরে নিয়ে আসতে সরকারের সংশ্লিষ্ট বিভাগ ও জেলা পরিষদ কাজ করে যাচ্ছে।
গত ২৬ মে মার্চ  রোববার মধ্য রাতে বলিপাড়া বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে  ৩৪ দোকানসহ ৩টি বসত ঘরবাড়ী পুড়ে ছাই হয়ে গেছে। ঔদিন রাত  সাড়ে ১১টার দিকে বাজারের একটি কামারের দোকানের চুলা থেকে আগুনের সূত্রপাত হলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এসময় একে একে দোকানগুলো পুড়ে যায়। উপজেলাটিতে ফায়ার সার্ভিসের কোন ষ্টেশন না থাকার কারনে প্রায় দুই ঘন্টা চেষ্টা চালানোর পর বিজিবি সদস্য ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রনে আনে। এর আগে ১৯৯৫ সালে একই বাজারের ভয়াবহ অগ্নিকান্ডে শতাধিক দোকান পুড়ে গিয়েছিল।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …