শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে নিহত ৩জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর, এলাকায় উচ্ছেদ আতংক

রাঙ্গামাটিতে পাহাড় ধ্বসে নিহত ৩জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর, এলাকায় উচ্ছেদ আতংক

॥ নিজস্ব প্রতিবেদক ॥ রাঙ্গামাটি শহরের কলেজ গেইট এলাকায় পাহাড় ধ্বসে দেয়াল চাপা পড়ে নিহত ৩জনের মৃতদেহ শুক্রবার (১৭ মার্চ) সকালে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। স্বজনরা নিহতদের গ্রামের বাড়ি নিয়ে গেছে। এর আগে দেয়াল চাপা পড়ে নিহতদের পরিবারকে জেলা প্রশাসন ২০ হাজার টাকা ও ৩০ কেজি চাল সহায়তা দিয়েছে। রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান হাসপাতালে নিহতদের দেখতে গিয়ে তাদের স্বজনদের কাছে এই সহায়তা করেন।
বৃস্পতিবার (১৬মার্চ) বিকেলে শহরে কলেজ গেইট এলাকায় একটি বসতঘরের উপর পাহাড় ধ্বসে দেয়াল চাপা পড়ে বসত ঘরের মালিক শামসুল আলম, নির্মাণ শ্রমিক কালু মালাকার ও মোম্মদ হানিফ নিহত হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান জানান, রাঙ্গামাটির কিছু কর্তৃপক্ষ নিয়ম নীতি না মেনে যত্রতত্র জায়গায় লিজ দেয়ায় এবং লোকজন বিল্ডিং কোট না মেনে ঘর বাড়ি তৈরী করার ফলে রাঙ্গামাটিতে এই ধরনের ঘটনা ঘটছে। অচিরেই রাঙ্গামাটির অবৈধ স্থাপনাগুলো চিহ্নিত করে তা উচ্ছেদের ব্যবস্থা হবে বলে তিনি জানান।
এদিকে, কলেজ গেইট এলাকায় পাহাড় ধ্বসে হতাহতের ঘটনায় এলাকার মানুষের মাঝে আতংক বিরাজ করছে। দূর্ঘটনা কবলিত বসতঘর ও তার পাশে এলাকায় চলাচলের পথ বন্ধ করে দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্থ এলাকায় আর কয়েকটি বসতঘর ঝুঁকিপূর্ণ রয়েছে। এছাড়া বিরাজ করছে স্থানীয়দের মধ্যে উচ্ছেদ আতংক।
এদিকে এলাকার বাসিন্দারা জানান, এই দূর্ঘটনাকে কেন্দ্র করে তাদের ঐ এলাকা থেকে উচ্ছেদ করার কোন পরিকল্পনা নেয়া ঠিক হবে না। যারা মাটি কেটে দেয়াল নির্মাণ করছিল তারা অপরিকল্পিত ভাবে কাজ করার কারণে এই দূর্ঘটনাটি ঘটেছে। সঠিক পরিকল্পনা নিয়ে করলে এই অনাকাঙ্খিত ঘটনা ঘটনো না। তাই এলাকাবাসীকে উচ্ছেদ না করে এই ধরনের দূর্ঘটনা যাতে আর না ঘটে তার প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার জন্য আহবান জানিয়েছেন তারা।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …