শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / সৃজনশীল কাজেও আগ্রহী হতে হবে: রাষ্ট্রপতি

সৃজনশীল কাজেও আগ্রহী হতে হবে: রাষ্ট্রপতি

কিশোরগঞ্জের ইটনা উপজেলায় ‘রাষ্ট্রপতি আবদুল হামিদ কলেজের’ ২০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে সোমবার বিকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।রাষ্ট্রপতি সোমবার থেকে তিন দিনের কিশোরগঞ্জ সফরে রয়েছেন।কলেজের ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, “শিক্ষাপ্রতিষ্ঠান শুধু শিক্ষার আলো ছড়ায় না, মানবসম্পদও তৈরি করে। নতুন প্রজন্ম ও শিক্ষিত জনগোষ্ঠীকে শুধু উচ্চশিক্ষা নয়, পড়াশুনার পাশাপাশি সৃজনশীল কাজেও আগ্রহী হতে হবে। প্রতিযোগিতার যুগে তোমাদের প্রতিযোগিতা করেই এগিয়ে যেতে হবে।”

এর আগে রাষ্ট্রপ্রধান হামিদ মিঠামইন উপজেলার কামালপুর গ্রামের নিজ বাড়ি থেকে রওনা হয়ে হেলিকপ্টারে করে ইটনা আসেন। উপজেলা পরিষদ প্রাঙ্গণে তাকে গার্ড অনার দেওয়া হয়। তারপর তিনি অলওয়েদার সড়কের নির্মাণকাজ পরিদর্শন করেন।

কলেজের অনুষ্ঠানে রাষ্ট্রপতি শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা ও সৃজনশীলতার বিষয়ে বক্তব্য দেওয়ার পর মুক্তিযুদ্ধ, জঙ্গিবাদ প্রভৃতি বিষয়ে উপদেশ দেন।

সবাইকে তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ ধারণ করে ভবিষ্যতের জন্য তৈরি হওয়ার আহ্বান জানান। তাহলেই দারিদ্র্যমুক্ত জনগোষ্ঠী ও সোনার বাংলা তৈরি সম্ভব হবে বলে তিনি মনে করেন।

শিক্ষার্থীদের উপদেশ দিতে গিয়ে তিনি বলেন, “তোমরা কখনও মুক্তিযুদ্ধের কথা ভুলবে না। মুক্তিযুদ্ধের কথা সব সময় মনে রাখবে।”

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, “এক সাগর রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীনতা অর্জন করেছে। তাই সকলকেই ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার চেতনাকে লালন করে সৎ ও নিষ্ঠার সঙ্গে দেশসেবা করতে হবে।”

জঙ্গিবাদ এখন সারাবিশ্বের মানুষের জন্য একটি বড় দুশ্চিতার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে রাষ্ট্রপতি তার বক্তব্যে উল্লেখ করেন।

তিনি বলেন, “বাংলাদেশ ঐতিহ্যগতভাবে অসাম্প্রদায়িক। সব সম্প্রদায়ের মানুষই এখানে মিলেমিশে দীর্ঘদিন ধরে বসবাস করছে। কিন্তু বর্তমানে দেশের অনেক উচ্চশিক্ষিত যুবক ও তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে। তাদের জঙ্গিবাদের সর্বনাশা পথ থেকে ফিরিয়ে আনতে অভিভাবকদের আরও সচেতন হতে হবে।”

সাম্প্রতিক রাজনৈতিক অঙ্গনের বহুল আলোচিত প্রসঙ্গ নির্বাচনের বিষয়টিও রাষ্টপ্রধান তার বক্তব্যে নিয়ে আসেন।

তিনি বলেন, “নির্বাচন গণতন্ত্রের একটি অপরিহার্য অংশ। একটি সুষ্ঠু, শান্তিপূর্ণ, অবাধ নির্বাচন অনুষ্ঠানে শুধু নির্বাচন কমিশন নয়, জনগণেরও দায়িত্ব রয়েছে। জনগণকে সঠিক সিদ্ধান্ত নিয়ে নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচন করতে হবে।”

কিশোরগঞ্জ-৪ (ইটনা) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে রাষ্ট্রপ্রধানের অনুষ্ঠানে ছিলেন কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন, কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সোহরাব উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান মো. জিল্লুর রহমান, ইটনা উপজেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান, ইটনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইসমাইল হোসেন, সাধারণ সম্পাদক খলিলুর রহমান খলিল ও ‘রাষ্ট্রপতি আবদুল হামিদ কলেজের’ অধ্যক্ষ মো. ইসলাম উদ্দিন।

বুধবার জেলার অষ্টগ্রাম উপজেলার বেশ কিছু কর্মসূচিতে অংশ নেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তারপর হেলিকপ্টারে করে তিনি ঢাকার উদ্দেশে কিশোরগঞ্জ ছেড়ে যাবেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …