শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের সব ট্যানারি সরানোর নির্দেশ

৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের সব ট্যানারি সরানোর নির্দেশ

রাজধানীর হাজারীবাগে থাকা সব ট্যানারি আগামী ৬ এপ্রিলের মধ্যে সাভারে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এই সময়ের মধ্যে হাজারীবাগের সব ট্যানারি কারখানার কার্যক্রম বন্ধ করে আদালতকে জানাতেও বলা হয়েছে।৩০ মার্চ বৃহস্পতিবার সকালে এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এ ছাড়া জরিমানার বিষয়ে ৯ এপ্রিল আদেশের দিন ধার্য করেছে আপিল বিভাগ। আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। রিট আবেদনের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ।আদালতে ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ‘আমাদের সবকিছু তো এমনি শেষ। আমরা ৬ এপ্রিলের মধ্যে সব ট্যানারি কারখানা ক্লোজ ডাউন করতে যাচ্ছি। আমাদের বকেয়া জরিমানার বিষয়টি বিবেচনা করেন।’তিনি আরও জানান, ট্যানারি কারখানাগুলোকে জরিমানার বিষয়ে রিভিউ আবেদন ও ১৫৪ ট্যানারিকে ৩০ কোটি ৮৫ লাখ জরিমানার আদেশ স্থগিতের বিষয়ে শুনানি ৯ এপ্রিল গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন আদালত।

এর আগে, ৬ মার্চ সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক আবেদনের শুনানি শেষে হাজারীবাগে থাকা সব ট্যানারি অবিলম্বে বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কারখানাগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সকল ধরনের সেবা বিচ্ছিন্ন করারও নির্দেশ দেওয়া হয়।এই আদেশের প্রেক্ষিতে পবিত্র ঈদ-উল আযহা পর্যন্ত হাজারীবাগ থেকে ট্যানারি কারখানাগুলোর কার্যক্রম পরিচালনার অনুমতি চেয়ে ২৩ মার্চ বৃহস্পতিবার আদালতে আবেদন দাখিল করে মালিকপক্ষ। শুনানিতে ২৯ মার্চ বুধবার আবেদন খারিজ করে দেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …