শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / আজ থেকে কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকার বন্ধ

আজ থেকে কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকার বন্ধ

॥ নিজস্ব প্রতিবেদক ॥ কাপ্তাই হ্রদের আজ সোমবার থেকে সকল প্রকার মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা জারী করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসকন। সোমবার দিবাগত রাত (১ মে) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।
আদেশে বলা হয়, কাপ্তাই হ্রদের সমগ্র এলাকায় এবং কাপ্তাই হতে বড়ই ছড়ি পর্যন্ত কর্ণফুলী নদীতে রাঙ্গামাটি সীমানার অন্তর্ভূক্ত অংশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার মৎস্য আহরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণ শুকানো এবং পরিবহন সম্ফয়র্ণ রুপে নিষিদ্ধ ঘোষণা করা হয়।
হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞাকালীন মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন মৎস্য উন্নয়ন করপোরেশনের কর্মকর্তারা।
রাঙ্গামাটি জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) প্রকাশ কান্তি চৌধুরী জানান, ১ মে থেকে মাছ শিকার বন্ধ কার্যকর হচ্ছে। মাছ শিকার বন্ধে নৌ পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ টিমও কাজ করে যাবে।
অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়ন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …