শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত ঢাকায়

ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত ঢাকায়

ভারতের সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন। তিনি ভারতের একটি বিশেষ বিমানে করে স্ত্রী মাধুলিকা রাওয়াতসহ চার সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছান বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
বাংলাদেশ সেনাবাহিনীর লজিস্টিকস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান কুর্মিটোলায় বিমানবাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে ভারতীয় প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান।
বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে এই সফরে এসেছেন ভারতের সেনাপ্রধান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি সই নিয়ে আলোচনার মধ্যে জেনারেল রাওয়াতের এই সফর।
আইএসপিআর বলছে, সফরকালে ভারতীয় সেনাপ্রধান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, তিন বাহিনীর প্রধানদের এবং সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া মহান মুক্তিযুদ্ধের একটি যুদ্ধক্ষেত্রসহ কয়েকটি সামরিক স্থাপনা তিনি ঘুরে দেখবেন।
সফর শেষে আগামী ২ এপ্রিল জেনারেল বিপিন রাওয়াতের নেতৃত্বাধীন প্রতিনিধিদলের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।
ভারতীয় হাইকমিশন এর আগে জানিয়েছে, দুই দেশের সশস্ত্র বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাদের মধ্যে চলমান সফর বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় সেনাপ্রধানের এই কর্মসূচি। সর্বশেষ ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের সেনাপ্রধান ভারত সফরে গিয়েছিলেন। বিমানবাহিনী ও নৌবাহিনীর প্রধানরা ২০১৬ সালে ভারত সফর করেন। ভারতের বিমানবাহিনী ও নৌবাহিনীর প্রধানরাও ২০১৬ সালে বাংলাদেশে আসেন।
গত ১ জানুয়ারি সেনাপ্রধানের দায়িত্ব নেওয়ার পর জেনারেল রাওয়াত ‘প্রতিবেশী দেশ হিসেবে সম্পর্কের গুরুত্ব বিবেচনা করেই’ তাঁর আন্তর্জাতিক সফরের প্রথম গন্তব্য হিসেবে বাংলাদেশকে বেছে নেন বলে হাইকমিশন জানায়।

পড়ে দেখুন

যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্র্জাতিক মার্তৃভাষা দিবস উদযাপন

॥ বান্দরবান প্রতিনিধি ॥ বর্ণাঢ্য কর্মসূচীর মধ্য দিয়ে বান্দরবানে পালিত হচ্ছে অমর একুশে। একুশের প্রথম …