শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / খাগড়াছড়িতে মানসম্মত প্রাথমিক শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্টিত

খাগড়াছড়িতে মানসম্মত প্রাথমিক শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্টিত

॥ লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়ি ॥ মানসম্মত প্রাথমিক শিক্ষা ছাড়া উচ্চ-শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয়। তাই প্রাথমিক শিক্ষার মান বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন খাগড়াছড়ি সাংসদ সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।
রবিবার (২৮ মে) দুপুরে খাগড়াছড়ি সদর উপজেলার প্রশাসনের উদ্যোগে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ৭৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিদের নিয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজ এলিজ শারমিনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমণি চাকমা, ভাইচ-চেয়ারম্যান রনিক ত্রিপুরা, সংরক্ষিত মহিলা ভাইচ চেয়ারম্যান বিউটি রাণী ত্রিপুরা প্রমূখ।
প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, সব শিক্ষকের মেধা, দক্ষতা ও যোগ্যতা সমান হবে- এমনটি আশা করা যায় না। তবে সবার মাঝে নিষ্ঠা, নৈতিক মূল্যবোধ ও দায়িত্ববোধ থাকতে হবে। প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের সৎ, দেশ-প্রেমিক ও সুনাগরিক হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। প্রাথমিক পর্যায়েই শিশুদের নৈতিক শিক্ষা প্রদান করতে হবে।
সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে এই শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। আর বর্তমান সরকার উচ্চ শিক্ষার পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নেও কাজ করে চলেছে। তাই মানসম্মত প্রাথমিক শিক্ষার উপর গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য প্রাথমিক শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …