শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

জাপান প্রতিনিধি জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার সকাল ৫টা ৪০ মিনিটে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।

স্বল্পপাল্লার ওই স্কাড ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার উড়ে গিয়ে জাপানি জলসীমায় পড়েছে বলে জানিয়েছে বিবিসি।

এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে জাপান।  জাপানের মন্ত্রীসভার মুখ্য সচিব ইয়াশিদা সুগা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সাদো ও ওকি দ্বীপের মাঝামাঝি এলাকায় ক্ষেপণাস্ত্রটি অবতরণ করেছে।

এতে কোনো নৌযানের ক্ষয়ক্ষতি না হলেও ঘটনাটিকে ‘চরম ধৃষ্টতা’ বলে মন্তব্য করেছেন তিনি। উত্তর কোরিয়ার এ ধরনের পদক্ষেপ জাপানি অর্থনৈতিক অঞ্চলের ক্ষতির কারণে হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা চুক্তির চরম লঙ্ঘন এবং এ ধরনের কাজ থেকে দেশটিকে বিরত রাখতে তাদের মোকাবিলা করতে হবে বলে মন্তব্য করেছে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড জানিয়েছে, উত্তর কোরিয়ার ওনসান থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় এবং অবতরণের আগে প্রায় ছয় মিনিট এটি আকাশে ছিল।

উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র জাপানের জলসীমায় পড়ায় প্রতিক্রিয়া জানাচ্ছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে; ২৯ মে, ২০১৭। রয়টার্স

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি ১২০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

উত্তর কোরিয়া ঠিক কতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়েছে তার ‘সঠিক সংখ্যা বিশ্লেষণ করে দেখা হচ্ছে’ বলে জানিয়েছেন দক্ষিণের ওই কর্মকর্তা। তার এ কথায় একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়ে থাকতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

নতুন একটি বিমান প্রতিরক্ষা পদ্ধতি পরীক্ষার ঘোষণা দেওয়ার একদিন পর এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া।

পর্যবেক্ষকরা জানিয়েছেন, এই পরীক্ষায় ইঙ্গিত মেলে ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরিতে উত্তর কোরিয়া ক্রমাগত অগ্রগতি অর্জন করছে।

উত্তর কোরিয়ার সব ধরনের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচীর ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করা আছে। কিন্তু যুক্তরাষ্ট্রের আগ্রাসন মোকাবিলায় আত্মরক্ষার্থে এসব কর্মসূচী অব্যাহত রাখা প্রয়োজন দাবি করে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে আসছে দেশটি।

উত্তর কোরিয়ার কাছে সাবেক সোভিয়েত ইউনিয়নের তৈরি স্বপ্লপাল্লার স্কাড ক্ষেপণাস্ত্রের বড় ধরনের মজুদ আছে। ওই স্কাড ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণগুলোর পাল্লা এক হাজার কিলোমিটার পর্যন্ত হতে পারে।

এর আগে উত্তর কোরিয়ার যে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ‘সফল’ পরীক্ষা চালানোর দাবি করেছে সেগুলো মাঝারি ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ছিল। ২১ মে মাঝারি পাল্লার একটি এবং ১৪ মে দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দুটির পরীক্ষা চালিয়েছিল দেশটি।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …