শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি / বিদ্যুৎ খাতের উন্নয়নে সাড়ে ৬১ কোটি ডলার দিচ্ছে এডিবি

বিদ্যুৎ খাতের উন্নয়নে সাড়ে ৬১ কোটি ডলার দিচ্ছে এডিবি

এ অর্থ দেশের বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নতির মাধ্যমে বিদ্যুৎ খাতে সক্ষমতা বাড়াতে ব্যবহার করা হবে।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকারের সঙ্গে এডিবির এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এডিবির সঙ্গে ঋণ চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ-ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে এডিবি ও ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঋণের অর্থের মধ্যে ৬০ কোটি ডলার কিছুটা কঠিন শর্তের অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস-ওসিআর, যাতে প্রায় ৩ শতাংশের বেশি সুদ দিতে হবে। আর বাকি মাত্র ১ কোটি ৬০ ডলার ২ শতাংশ সুদে।

পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

‘বাংলাদেশ পাওয়ার সিস্টেম এনহ্যান্সমেন্ট অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট’ শিরোনামের এ প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইআরডি সচিব বলেন, এ প্রকল্পটি মোট ১০৫ কোটি ৭০ লাখ ডলার ব্যয়ে বাস্তবায়ন করা হবে। এর মধ্যে এডিবি ৬১ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছে। বাকি অর্থ সরকারের নিজস্ব তহবিল ও সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে যোগান দেওয়া হবে।

প্রকল্প বাস্তবায়নে পিজিসিবি, ডেসকো এবং বিআরইবি এ তিন বাস্তবায়নকারী সংস্থার মধ্যে সমন্বয় করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করেন তিনি।

কাজুহিকো হিগুচি বলেন, এ প্রকল্পে অর্থায়নের মাধ্যমে প্রায় ১০ লাখ পরিবার বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে। এসব পরিবারের অধিকাংশই গ্রামাঞ্চলের বাসিন্দা। এছাড়া প্রকল্পটি ঢাকার বর্ধিত বিদ্যুৎ চাহিদা মেটানো এবং বিতরণ ব্যবস্থার উন্নয়নে সাহায্য করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, চার বছর মেয়াদে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের আওতায় আমিনবাজার-মাওয়া-মংলা ৪০০ কেভি ট্রান্সমিশন লাইন স্থাপন করা হবে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের বিতরণ ব্যবস্থার উন্নয়ন করা হবে। সেইসাথে রাজশাহী, রংপুর, খুলনা এবং বরিশাল বিভাগেরও বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি করা হবে।

এডিবি ছাড়াও এ কর্মসূচিতে সহ-অর্থায়নকারী হিসেবে জাপান ফান্ড ফর পোভার্টি রিডাকশন (জেএফপিআর) শূন্য দশমিক ২ মিলিয়ন ডলার অনুদান দেবে।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …