শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / তিন মাস বন্ধ থাকার পর কাপ্তাই হ্রদে মাছ শিকার

তিন মাস বন্ধ থাকার পর কাপ্তাই হ্রদে মাছ শিকার

তিন মাস মাছ শিকার বন্ধ থাকার পর গতকাল সোমবার মধ্যরাত থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে পুণরায় মাছ শিকার শুরু হচ্ছে। জেলা প্রশাসন ইতোমধ্যে হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে । সেই সুবাধে আজ থেকে রাঙ্গামাটির তিনটি প্রধান বাজারে কাপ্তাই হ্রদ থেকে আহোরিত মাছ বিক্রি করতে পারবে ব্যবসায়ীরা।
মাছ শিকারে নিষেধাজ্ঞা তুলে নেয়ায় কাপ্তাই হ্রদে মৎস্যজীবিদের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। রাঙ্গামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন বিএফডিসি’র লাইসেন্স ভূক্ত প্রায় ২২ হাজার জেলে কাপ্তাই হ্রদে মাছ শিকারে নামার প্রস্তুতি নিয়েছে এবং মাছের আহরণ ও পরিবহণের জন্য ফিসারী পল্টুনে মৎস্য শ্রমিকরা কাজ শুরু করেছে।
এদিকে কাপ্তাই হ্রদের মাছ শিকার বন্ধ থাকা কালীন সময়ে রাঙ্গামাটির জেলেদের ৩ মাসের ভিজিএফ চাল দেয়ার কথা থাকলেও জেলা প্রশাসন ও মৎস্য বিভাগ তার ব্যবস্থা করতে পারেনি। এই নিয়ে রাঙ্গামাটির ২২ হাজার জেলের মাঝে অসন্তোষ বিরাজ করছে। জেলেরা এখনো এই চাল পাওয়ার আশা করছেন।
অপরদিকে গত ১৬-১৭ অর্থ বছরে রাঙ্গামাটি মৎস্য বিতরণ বিভাগ রাঙ্গামাটির কাপ্তাই হ্রদ থেকে ১০ কোটি টাকার ও বেশী রাজস্ব আদায় করেছে। এবছর এর পরিমান আরো বেশী হবে বলে আশা প্রকাশ করছেন। মৎস্য বিভাগের উদ্যোগে কাপ্তাই হ্রদে জাক অপসারণ করায় মাছের উৎপাদন আরো বেশী বৃদ্ধি পাবে এবং রাজস্ব আরো বেশী পাবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, দেশের বৃহত্তর কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির সার্থে জেলা প্রশাসন প্রতিবছরের মতো এ বছর মে থেকে জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকারে উপর নিষেধাজ্ঞা জারি করে।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …