শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / মাটিরাঙ্গা পৌরসভার বাজেট ঘোষণা

মাটিরাঙ্গা পৌরসভার বাজেট ঘোষণা

॥ মোহাম্মদ আবু তৈয়ব, খাগড়াছড়ি ॥  খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরে ৫ কোটি ৭৪ লক্ষ ১৮ হাজার ৪‘শ ৫৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (৩১জুলাই) দুপুরের দিকে মাটিরাঙ্গা পৌরসভা অডিটোরিয়ামে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক এ বাজেট ঘোষণা করেন। বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এটিএম কাওছার হোসেন। বাজেট অনুষ্ঠানে মাটিরাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র ও বাজেট কমিটির আহবায়ক মো. আলাউদ্দিন লিটন স্বাগত বক্তব্য রাখেন।
স্বাধীনতার পর যতো উন্নয়ন কর্মকা- বাস্তবায়িত হয়েছে তার অধিকাংশই স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয়েছে উল্লেখ করে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এটিএম কাওছার হোসেন বলেন, উন্নয়ন কাজের অধিকাংশই বাস্তবায়িত হয় জনগণের ট্যাক্সের অর্থে। তাই স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে (পৌরসভা ও ইউনিয়ন) শক্তিশালী করতে জনগণের অংশ গ্রহণ নিশ্চিত করতে হবে। নিয়মিত ট্যাক্স প্রদানের মাধ্যমে পৌরসভার উন্নয়নে অংশীদার হতে তিনি পৌরবাসীর প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে মাটিরাঙ্গা পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর মো. এমরান হোসেন, ২নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী, মাটিরাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আশরাফ উদ্দিন খোন্দকার ও মাটিরাঙ্গা পৌরসভার সচিব অনিল চন্দ্র ত্রিপুরা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
বাজেটে মোট আয় দেখানো হয়েছে ৫ কোটি ৭৪ লক্ষ ১৮ হাজার ৪‘শ ৫৪ টাকা। এর মধ্যে উন্নয়ন আয় ধরা হয়েছে ৩ এবং রাজস্ব আয় ধরা হয়েছে ২ কোটি ৭৪ লক্ষ ১৮ হাজার ৪‘শ ৫৪ টাকা। অন্যদিকে বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৭৪ লক্ষ ১৮ হাজার ৪‘শ ৫৪ টাকা। এর মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৮০ লক্ষ ১০ হাজার টাকা এবং রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭২ লক্ষ ১৫ হাজার টাকা। বাজেটে ১৫ লাখ ৯১ হাজার ৪৫৪ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। পরে ঘোষিত বাজেট নিয়ে উন্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করা পৌর নাগরিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক।

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …