শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / ১০ জুলাই দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদের ৭৩ তম জন্মদিন

১০ জুলাই দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদের ৭৩ তম জন্মদিন

॥ নিজস্ব প্রতিবেদক ॥ আজ ১০ জুলাই পার্বত্য চট্টগ্রামের সাংবাদিকতা ও সংবাদপত্রের পথিকৃৎ এবং পার্বত্য অঞ্চলের সর্বপ্রথম প্রচারবহুল পত্রিকা সাপ্তাহিক বনভূমি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের ৭৩ তম জন্মদিন। এ জন্মদিনে রাঙ্গামাটির সর্বস্তরের মানুষ অংশ নিয়ে দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের ৭৩ তম জন্মদিন এর শুভেচ্ছা বিনিময় করবেন।
কর্মময় জীবনে ১৯৬৬ সাল থেকে ১৯৬৯ ইং সালের অক্টোবর পর্যন্ত অবিভক্ত পার্বত্য চট্টগ্রামের বর্তমান কাউখালীর কলমপতির বেতছড়ি প্রাথমিক বিদ্যালয়, লংগদু সোনাই সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বরকলের গোরস্থান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অত্যন্ত দক্ষতার সহিত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন।
ঐ সময় তিনি প্রথমে কলমপতি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এবং পরবর্তীতে পার্বত্য চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদে অধিষ্টিত ছিলেন। ঐ সময় তিনি পার্বত্য চট্টগ্রাম রাঙ্গাামাটি, কাউখালীর কলমপতি, লংগদু, রামগড় এবং চট্টগ্রামের মীরসরাই, ও রাঙ্গুনিয়া, ফেনী, কুমিল্লার অন্তত পক্ষে দেড় হাজারেরও অধিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে নিয়োগ প্রদানে সহযোগিতা করে তাদের পরিবারের ভরণ পোষণের ব্যবস্থা করেছেন এদের মধ্যে অনেকেই বর্তমানে চাকুরীরত আছেন এবং অনেকেই অবসর গ্রহণ করে সুন্দর জীবন যাপন করছেন।
এ কে এম মকছুদ আহমেদ বিংশ শতাব্দীর ৬ষ্ট দশকে ১৯৬৬ সালে তরুন বয়সে পার্বত্য চট্টগ্রামে বেড়াতে এসে প্রাথমিক শিক্ষকের পেশা শুরু করেছিলেন। এখন তিনি সাংবাদিক। এই পার্বত্য অঞ্চলের অধিকাংশ সাংবাদিকের তিনি শিক্ষা গুরু। তাঁর দুটি প্রতিষ্ঠান সাপ্তাহিক বনভূমি ও দৈনিক গিরিদর্পন। স্থানীয় অধিকাংশ কবি, সাহিত্যিক ও লেখকেরও হাত খড়ি হয়েছে তার প্রতিষ্ঠিত আর প্রকাশিত এ দুটি পত্রিকায়। তিনি এখন ৬৯ বছরের পরিণত বয়সের অধিকারী হলেও বেশ কর্মময় ও উদ্যমী ব্যক্তি। তার সবল সক্ষম স্বাস্থ্য এখনো আমাদের ইঙ্গিত দেয়. বৃদ্ধের পর্যায়ে পৌঁছলেও তিনি আরো অনেক দিন বেঁচে থাকবেন। তিনি এখনো স্থানীয় সংবাদ চর্চায় সাংগঠনিক কাজে ও বুদ্ধিবৃত্তিতে প্রেরনার উৎস।
১৯৬৯ সনে নভেম্বর মাসে তিনি চট্টগ্রামের দৈনিক আজাদীর মাধ্যমে তাঁর সাংবাদিকতা জীবন শুরু হয়। এর পর তিনি ১৯৭৬ সালে দৈনিক ইত্তেফাকে রাঙ্গামাটি সংবাদদাতা হিসাবে যোগ দেন। ১৯৮৩ সন থেকে ১৫ বছর তিনি বিবিসির সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি বাংলাদেশ বেতার রাঙ্গামাটি জেলা সংবাদদাতা দীর্ঘ বছর কর্মরত ছিলেন। বর্তমানে তিনি নিজের প্রকাশিত পত্রিকা দৈনিক গিরিদর্পণের সম্পাদনা ছাড়াও আর্ন্তজাতিক বার্তা সংস্থা রয়টার এবং এবং দৈনিক ইত্তেফাকের রাঙ্গামাটি প্রতিনিধিু হিসাবে কর্মরত আছেন।
তাঁর সম্পাদনায় ১৯৭৮ সালে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সর্বপ্রথম ও তৎকালীন একমাত্র সংবাদপত্র সাপ্তাহিক বনভূমি প্রকাশিত হয়। ১৯৮৩ সালে তিনি পার্বত্য অঞ্চলে সর্বপ্রথম পাঠক নন্দিত দৈনিক পত্রিকা দৈনিক গিরিদর্পণ প্রকাশ করেন। যার প্রকাশনা গত ৩২ বছর ধরে তিনি অব্যাহত রেখেছেন।
২০০৩ সনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সাংবাদিকতায় অসামান্য অবদান রাখায় চারণ সাংবাদিক হিসাবে এ,কে,এম মকছুদ আহমেদ দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আব্দুল খালেক স্মৃতি পদক লাভ করেন।
সাংবাদিকতা পেশা ছাড়াও এ কে এম মকছুদ আহমেদ বিভিন্ন সমাজ উন্নয়নমূলক ও ধর্মীয় কাজে নিয়োজিত আছেন। তিনি এফ পি এ বি রাঙ্গামাটি পার্বত্য শাখার প্রাক্তন সভাপতি ছিলেন। এছাড়াও রোটারী ক্লাব অব রাঙ্গামাটির প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …