শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / রাঙ্গামাটিতে শেষ মুহুর্তে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

রাঙ্গামাটিতে শেষ মুহুর্তে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে রাঙ্গামাটিতে শেষ সময়ে জমে উঠেছে কোরবানীর পশুর হাট। কোরবানীর দিন যতই ঘনিয়ে আসছে পশুর হাটে বেচাকেনা ততই বাড়ছে। ক্রেতারা বিভিন্ন হাট ঘুরে দেখে শুনে সাধ ও সাধ্যের মধ্যে পছন্দের পশুটি কিনছেন।
রাঙ্গামাটি শহরের প্রধান পশুর হাট বসেছে রাঙ্গামাটি পুরাতন বাস ও ট্রাক টার্মিনালে। এছাড়া শহরের রিজার্ভ বাজার, শুটকি পট্টি এলাকায় এবং কলেজ গেইট এলাকাতেও ছোট পরিসরে বসেছে পশুর হাট।
ব্যবসায়ীরা জানান, এবার শহরের দুটি স্থানে কোরবানীর পশুর হাটে ভাল রকমের পশু বেচা-কেনা চলছে। পশুর কোন সংকট নেই। তাদের মতে জেলার মানুষের চাহিদার চেয়ে এবারের হাটে পশুর সংখ্যা বেশী। তাই গত বছরের তুলনায় এবারের পশুর দামও অনেক কম।
গতবারের তুলনায় এবারে পশুর দাম অনেক কম হওয়ায় ক্রেতারাও খুশি মনে পছন্দের পশুটি কিনে বাড়ি ফিরে যাচ্ছেন। নিরাপদে পশু বেচাকেনা করতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা এবং জাল টাকা সনাক্ত করতে অত্যাধুনিক মেশিনেরও ব্যবস্থা রয়েছে কোরবানী পশুর হাটগুলোতে।
পুরাতন বাস টার্মিনালের পশুর হাটের গরু ব্যবসায়ী মোহাম্মদ জাফর জানান, গতবারের তুলনায় এবারে পশুর দাম তুলনামূলক কম। বাজারের চাহিদার তুলনায় অনেক গরু বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা হয়েছে। এই হাটে সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার থেকে শুরু করে সর্বনি¤েœ ৩০ হাজার টাকার মধ্যে গরু পাওয়া যাচ্ছে এবং ছাগল ৭ হাজার থেকে শুরু করে ৩৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। যা পশু নিতে আসা ক্রেতারা স্বাধ্য অনুপাতে কিনতে পারছেন।
ট্রাক টার্মিনালে পশুর হাটে গরু কিনতে আসা ক্রেতারা জানান, গতবারের তুলনায় এবারের পশুর দাম সাধ্যের মধ্যে রয়েছে। আশা করছি পছন্দের পশুটি কিনে নিয়ে যেতে পারবো।
ট্রাক টার্মিনালে পশুর হাটের ইজারাদার সাওয়াল উদ্দিন জানান, গত কয়েকদিনের পশু বেচাকেনা তেমন একটা হয়নি। তবে মঙ্গলবার (২৯ আগষ্ট) থেকে কোরবানীর পশুর হাট অনেকটা জমে উঠেছে। জেলা বিভিন্ন এলাকা থেকে মানুষ আসছে তাদের পছন্দের পশুটি কিনতে। তিনি জানান, বর্তমানে এ পশুর হাটে প্রায় তিন হাজার গরু এবং সাড়ে তিনশোর অধিক ছাগল রয়েছে। বাজারে মানুষের প্রয়োজনীয় পশুর যোগান রয়েছে। প্রতিটি পশু কিনতে হাজারে ৬ থেকে ৭ টাকা হাসিল নেওয়া হচ্ছে। এছাড়া শেষ মুর্হুতে আরো বেচা বিক্রি বাড়তে পারে বলে জানান তিনি।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …