শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে

শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে

॥ নিজস্ব প্রতিবেদক ॥ পার্বত্য জেলা রাঙ্গামাটির ৬ মাস থেকে ১১  এবং ১২ থেকে ৫৯ মাস বয়েসী ৮৫ হাজার শিশুকে  ভিটামিন  এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার দেশ ব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পইনে রাঙ্গামাটি জেলায় প্রথর রাউন্ডে এ ক্যাপসুল খাওয়ানো হয়। এই উপলক্ষে জেলার ১০ টি উপজেলা ও ২ টি পৌরসভায় ১৩২৫ টি টিকাদান কেন্দ্রে ৪ হাজার স্বেচ্ছাসেবীদের সহায়তায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হয়।
শনিবার সকালে রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে কয়েকটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হাজী মোঃ মূছা মাতব্বর।
রাঙ্গামাটির সিভিল সার্জন ডাঃ শহিদ তালুকদার, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ বিনোদ শেখর চাকমা সহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এই সময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন রাঙ্গামাটি জেলায়  ৬ মাস থেকে ৫৯ মাস  বয়েসী ৮২ হাজার ১শত ২৩ জন শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়েসী ৯৪৭৭ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়েসী শিশুদের একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়।
জেলার ১০ টি উপজেলা এবং ২ টি পৌরসভার ১৩২৫ টি টিকাদান কেন্দ্রে ৩৫৪৬ জন স্বেচ্ছাসেবী  শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেয়া হয়। এর আলোকে জেলা এবং উপজেলায় একাধিক ভ্রাম্যমান টিকাদান কেন্দ্রের মাধ্যমেও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের দিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা করে স্বাস্থ্য বিভাগ। রাঙ্গামাটির প্রত্যন্ত এলাকার উদ্দিস্ট প্রতিটি শিশু যাতে এই ক্যাম্পেইনের আওতায় আসে সে জন্য বিশেষ পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি সিভিল সার্জন।
রাজস্থলীতে চার হাজার ৩৯জন শিশুকে ভিটামিন” এ” ক্যাপসুল খাওয়ানো হয়েছে
হারাধন কর্মকার,রাজস্থলী।
ভিটামিন এ ক্যাপসুল শিশুদের জন্য নিরাপদ, ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান, এই স্লোগান কে সামনে রেখে রাঙ্গামাটি জেলা রাজস্থলী উপজেলা উৎসব মুখর পরিবেশে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হয়েছে। জানা যায় গত ৫ই আগস্ট সকাল ৯ ঘটিকা হইতে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পানা অধীদপ্তরের উদ্যোগে তিনটি ইউনিয়নের ২৭টি ওয়ার্ডে ৭৮টি স্থানে ৬ থেকে ১১ মাস এর ৪৮৪জন এবং ১২মাস থেকে ৫৯ মাসের ৩৫৫৫জন সর্ব মোট ৪০৩৯জন শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডাঃ রুইহ্লাঅং মারমা জানান। সকাল থেকে তিনি বিভিন্ন এলাকায় ক্যাপসুল খাওয়ানোর স্থান পরির্দশন করেছেন।
কাপ্তাই এ প্লাস ক্যাম্পেইন
সারাদেশের ন্যায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডের কর্মসুচির অংশ হিসেবে গতকাল (৫ আগষ্ট) কাপ্তাইের ৬৩৮০ জন শিশুকে খাওয়ানো হলো ভিটামিন এ ক্যাপসুল। কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাসুদ উদ্দিন চৌধুরী জানান কাপ্তাই উপজেলা স্বাস্থ্য  বিভাগের তত্বাবধানে ১২৮ টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৭৮০ জন শিশুকে ১টি করে নীল রঙ্গের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৬০০ শিশুকে একটি করে লাল রঙ্গের ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এদিকে গতকাল সকালে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য বিভাগে এই কর্মসুচির উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়্যারম্যান দিলদার হোসেন। এইসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাঃ মাসুদ উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …