শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / বাংলাদেশ পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করবে

বাংলাদেশ পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করবে

পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করতে যাচ্ছে বাংলাদেশ। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সই করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘ট্রিটি অন দ্য প্রহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপনস’ স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, “পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার ট্রিটিতে ১২২টি দেশ সমর্থন জানিয়েছে, আমাদের দেশও এর মধ্যে আছে।

“এই ট্রিটি স্বাক্ষরের জন্য মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন রয়েছে। আগামী ৭২তম অধিবেশন যখন চলবে ফাইনালি প্রধানমন্ত্রী এটি স্বাক্ষর করবেন।”

বিমান চলাচল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মধ্যে স্বাক্ষরের জন্য চুক্তির খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

শফিউল বলেন, দুই দেশের বিমান চলাচল নিয়ে এই চুক্তিটি পুরনো। চুক্তিটি ১৯৮৮ সালের ৩০ মার্চ থেকে চলে আসছে। সংজ্ঞা ও শর্তে কিছু পরিবর্তন এনে এটাকে নতুনভাবে করা হয়েছে।

চুক্তি অনুযায়ী প্রত্যেক দেশ একাধিক বিমান সংস্থাকে ফ্লাইট পরিচালনার জন্য মনোনয়ন করতে পারবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

টেকসই উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) অর্জনে সরকারের প্রস্তুতির বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলে জানান শফিউল আলম।

তিনি বলেন, “এসডিজি বাস্তবায়নে আমাদের অগ্রগতি আশাব্যঞ্জক। আমরা পৃথিবীর অনেক দেশের তুলনায় এগিয়ে আছি।

“কয়েক দিন আগে জাতিসংঘের সদর দপ্তরে ভলান্টারি ন্যাশনাল রিভিউ রিপোর্ট আমরা স্বপ্রণোদিত হয়ে দিয়েছি। ৪২টি দেশের মধ্যে আমারও ছিলাম। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের কাজটি (এসডিজি অর্জন) অনেক এগিয়ে গেছে।”

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …