শিরোনাম
প্রচ্ছদ / কক্সবাজার / নকল জন্ম সনদ তৈরির সময় লামায় মিয়ানমার নাগরিক গ্রেফতার

নকল জন্ম সনদ তৈরির সময় লামায় মিয়ানমার নাগরিক গ্রেফতার

বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ করে সন্ত্রাসী কার্যকলাপ করার অভিযোগে মিয়ানমারের এক নাগরিককে গ্রেফতার করা হয়েছে। শনিবার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত মিয়ানমারের সন্ত্রাসী হ্লাথোয়াই মার্মাকে (৩৫) বান্দরবান জেলহাজতে পাঠিয়েছে।
নিজের নাম ‘রাজসেনা’ পরিচয় দিয়ে ও নকল জন্ম সনদ এবং কাগজপত্র তৈরি করে ভোটার হওয়ার চেষ্টাকালে স্থানীয় জনসাধারণের সহযোগিতায় আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তিনি গ্রেফতার হন।
জানা গেছে, মিয়ানমারের রাখাইন প্রদেশের চিথুই জেলার কেওয়াকতো থানার খগডুক গ্রামের মংথেনু মার্মার ছেলে হ্লাথোয়াই মার্মাকে (৩৫) সরই কম্পোনীয়া এলাকা থেকে স্থানীয় জনসাধারণের সহযোগিতায় আইনশৃঙ্খলা বাহিনী শনিবার রাতে আটক করে লামা থানায় সোপর্দ করে।
ইউপি মেম্বার মো. নাছির উদ্দিন জানিয়েছেন, সরই ইউনিয়নের কম্পোনীয়া রেথোয়াই পাড়াস্থ বৌদ্ধ কেয়াং এর ভান্তে হিসাবে গত এক বছর যাবৎ অত্র এলাকায় অবৈধভাবে বসবাস করে আসছে। তিনি পাহাড়ী সন্দেহভাজন লোকজনের সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত মর্মে স্থানীয় জনসাধারণের সন্দেহ হয়। নকল জন্ম সনদ ও কাগজপত্র তৈরি করে ভোটার হতে চাইলে বিষয়টি ধরা পড়ে। বাংলাদেশের নাগরিক হিসাবে কোনো ধরণের কাগজপত্র প্রদর্শন করতে পারে নাই।
লামা থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন জানিয়েছেন, তার বিরুদ্ধে বৈদেশিক নাগরিক বিষয়ে আইন ১৯৪৬ এর ১৪ ধারায় স্থানীয় ইউপি মেম্বার নাছির উদ্দিন এজেহার দায়ের করেছেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …