শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / রাঙ্গামাটিতে কৃষকদের লার্নিং শেয়ারিং ওয়ার্কশপ অন ইন্টিগ্রেটেড ফার্ম মেনেজমেন্ট বিষয়ে কর্মশালা

রাঙ্গামাটিতে কৃষকদের লার্নিং শেয়ারিং ওয়ার্কশপ অন ইন্টিগ্রেটেড ফার্ম মেনেজমেন্ট বিষয়ে কর্মশালা

॥ নিজস্ব প্রতিবেদক ॥ রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি যৌথভাবে পার্বত্যাঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় সমন্বিত খামার ব্যবস্থাপনায় কৃষক মাঠ স্কুল-এর কৃষকদের লার্নিং শেয়ারিং ওয়ার্কশপ অন ইন্টিগ্রেটেড ফার্ম মেনেজমেন্ট বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন তালুকদার এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সাধন মনি চাকমা, জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র ডেপুটি ডিরেক্টর প্রসেনজিৎ চাকমা, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র কর্মকর্তা বিপ্লব চাকমা, ও ডিস্ট্রিক্ট ম্যানেজার ঐসৌর্য্য চাকমা’সহ তিন পার্বত্য জেলার কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
কর্মশালায় বক্তারা বলেন, কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় কৃষক সহায়তাকারীদের মাধ্যেমে পাহাড়ে কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগের পাশাপাশি তৃনমূল পর্যায়ে খামারি ও কৃষকদের  সেবা নিশ্চিত করা সম্ভব। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বল্প সময়ে কিভাবে উচ্চ ফলনশীল খাদ্য উৎপাদন করা যায় সে বিষয়ে তারা অভিজ্ঞ। এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জেলার মানুষের খাদ্য ও আমিষ চাহিদা পুরন করে দেশের অন্যান্য জেলায় খাদ্য রপ্তানিতে ভুমিকা রাখা সম্ভব। বক্তরা, প্রকল্পের কৃষক সহায়তাকারীদের খাদ্য রপ্তানিতে ভুমিকা রাখতে সেভাবে কাজ করার আহ্বান জানান।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …