শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / মানবেন্দ্র নারায়ন লারমা হত্যার বিচার দাবি করলেন মহিলা সাংসদ ফিরোজা বেগম চিনু

মানবেন্দ্র নারায়ন লারমা হত্যার বিচার দাবি করলেন মহিলা সাংসদ ফিরোজা বেগম চিনু

॥ নিজস্ব প্রতিবেদক ॥  বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রামের অবিসংবাদিত নেতা শ্রী মানবেন্দ্র নারায়ন লারমার হত্যাকারিদের বিচার চাইলেন পার্বত্য চট্টগ্রামের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। শনিবার রাত ৮.৫৫ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহৃত নিজ ফেসবুক একাউন্টের টাইমলাইনে সন্ত্রাসীদের হামলায় নিহত মানবেন্দ্র নায়ারণ লারমার হত্যাকারিদের বিচার চেয়ে স্ট্যাটাস দিয়েছেন পাহাড়ের এই নারী সংসদ। পার্বত্য চট্টগ্রামে ১৯৮৩ সালের ১০ নভেম্বর দিবাগত রাতে দলের কিছু উচ্চাবিলাসী ও ক্ষমতালোভী-বিশ্বাসঘাতকতামূলক সশস্ত্র আক্রমণে গুলিবিদ্ধ হয়ে আটজন সহযোদ্ধাসহ মারা যান পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রতিষ্ঠাতা ও সাবেক সাংসদ মানবেন্দ্র নারায়ণ লারমা।
জেএসএস বিভিন্ন সময় পার্বত্য অঞ্চলের হত্যা গুমের বিচার দাবী করলেও মাত্র একদিন আগে জেএসএস এর বিবদমান দুইটি গ্রুপ প্রয়াত এই নেতার ৩৪তম মৃত্যুবার্ষিকী পালন করলেও দলটির মূল প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ন লারমার মূল হত্যাকারিদের বিরুদ্ধে কোনো প্রতিবাদ বা কর্মসূচীর ঘোষণা প্রদান করেনি। তাই বিষয়টি নিয়ে পার্বত্য এলাকার বাসিন্দা তথা একজন সংসদ সদস্য হিসেবে খুবই মর্মাহত হয়েছেন বিধায় মনের কোনে সৃষ্ট কষ্টের বাক্যটি নিজ টাইমলাইনে লিখেছেন বলে প্রতিবেদককে নিশ্চিত করেছেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক দলগুলো অধিকার অধিকার বলে গলা ফাটিয়ে আসছে বছরের পর বছর। অথচ তাদের দাবি অনুসারে তাদেরই জুম্ম জাতির পিতা এমএন নারায়ন লারমা। পার্বত্য চট্টগ্রামের প্রথম এই সংসদ সদস্যকে নির্মমভাবে হত্যার দীর্ঘ ৩৪টি বছর অতিবাহিত হলেও আঞ্চলিক দলগুলোর পক্ষ থেকে এই নির্মম হত্যাকান্ডের কোনো বিচার চাওয়া হয়না। হত্যাকারিদের বিচারের দাবি উঠানো হয়না। এটি বড়ই নির্মম এবং রহস্যজনকও বটে। তাই নিজের বিবেকের তাড়নায় আমি টাইমলাইনে ষ্ট্যাটাস দিয়েছি।
এক প্রশ্নের জবাবে পাহাড়ের এই নারী সংসদ সদস্য বলেন, আমি চাই পার্বত্যাঞ্চলে সংগঠিত সকল হত্যাকান্ডের বিচার হোক আর সেটি জনপ্রিয় সংসদ সদস্য প্রয়াত মানবেন্দ্র নারায়ন লারমা মহোদয়ের নির্মম হত্যাকান্ডটির বিচারের মধ্যদিয়েই শুরু করা হোক। কাপুরোচিত এই হত্যার চাওয়া পার্বত্যবাসী সকলের প্রাণের দাবি এবং এই বিচার প্রক্রিয়া শুরুর দাবি জানাতে পার্বত্য চট্টগ্রামের সকল সুশীল সমাজসহ আঞ্চলিক দলগুলোকেই সর্বাজ্ঞে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু।
এদিকে এমপি’র ষ্ট্যাটাসটি রাত ৮’৫৫ মিনিটে আপলোড করার পর রাত ৯.৫৫ মিনিট পর্যন্ত ৯০টি লাইক, ৪টি শেয়ার, ও ১৪টি কমেন্ট পড়েছে। কমেন্টকারিদের অনেকেই সংসদ সদস্যের এই স্ট্যাটাস এর সাথে একমত পোষণ করে অবিলম্বে এমএন নারায়ন লারমার হত্যাকারি সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …