শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / রাঙ্গামাটিতে সমবায় দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

রাঙ্গামাটিতে সমবায় দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ গঠনে সমবায়ীরা বড় ভূমিকা রেখে চলেছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান। তিনি বলেন, সমবায় সমিতির মাধ্যমে যে কোন ছোট কাজকে বড় করা সম্ভব। ব্যক্তিগত উদ্যোগে যে কাজকে এগিয়ে নেয়া যায় না সমবায় সমিতির মাধ্যমে সেই কাজকে এগিয়ে নেয়া যায়। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র মৎস্য চাষ, জুম চাষের পাশাপাশি সমবায় সমিতির মাধ্যমে উন্নয়ন মুখী কাজ করা গেলে এই অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব।
রাঙ্গামাটি জেলা পরিষদ, জেলা প্রশাসন ও জেলা সমবায় কার্যালয় এর আয়োজনে ৪৬তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে শনিবার (৪ নভেম্বর) রাঙ্গামাটি শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য ও সমবায় বিভাগের আহ্বায়ক ত্রিদীব কান্তি দাশের সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মাওলানা মোহাম্মদ শাহজাহান মোল্লা, রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, সদস্য মনোয়ারা আক্তার জাহান, বিআরডিবি কর্মকর্তা শাহেদা আলম, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রবণ কুমার চাকমা, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক হাবিব উল্যা, জেলা আওয়ামীলীগের সহ-সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন বাবুল বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় উপ-পরিচালক মোঃ ইউসুফ হাসান চৌধুরী।
আলোচনা সভা শেষে জেলার ৬ টি সমবায় সমিতিকে বিশেষ সম্মাননা, সনদ ও ক্রেষ্ট প্রদান করা হয়।
উৎপাদন মুখী সমবায় করি উন্নত বাংলাদেশ গড়ি এই শ্লোগানকে সামনে রেখে সকালে রাঙ্গামাটি জেলা পরিষদ কার্যালয় থেকে একটি র‌্যালী শুরু হয়ে তা প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়।
র‌্যালীতে রাঙ্গামাটি জেলার সমবায় বিভাগের নিবন্ধনকৃত বিভিন্ন সমবায় সমিতির সদস্যরা ব্যানার ও ফ্যাষ্টুন নিয়ে অংশ গ্রহণ করেন।
র‌্যালী শেষে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান এবং রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য ও সমবায় বিভাগের আহ্বায়ক ত্রিদীব কান্তি দাশ।
লংগদুতে সমবায় দিবসের র‌্যালী ও আলোচনা সভা
॥ লংগদু প্রতিনিধি ॥ ‘‘উৎপাদন মূখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪৬তম জাতীয় সময়বায় দিবস উপলক্ষে রাঙ্গামাটির লংগদু উপজেলা সমবায় কার্যালয়ের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
শনিবার(৪নভেম্বর),এউপলক্ষে লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপত্বি করেন, লংগদু উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহেদী ইমাম।
উপজেলা সমবায় কার্যালয়ের সহকারী কর্মকর্তা নুর মোহাম্মদের পরিচালনায় স্বগত বক্তব্য রাখেন, উপজেলা সমবায় কর্মকর্তা ছদর আমীন।
প্রধান অতিথির বক্তব্য রাখেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন। বক্তব্যে তিনি বলেন, আমরা নিজেরাই সমবায় করে যে কোন কৃষিজাত খামার, ব্যবসা ইত্যাদি করে ব্যাক্তিগত ও সমষ্টিগতভাবে আর্থিক লাভবান হতে পারি। অথচ আমরা তা না করে চক্রবৃদ্ধি হারে মুনাফা লাভকারী বিভিন্ন এনজিও গুলোর ধারস্থ হই।
সভাপতির বক্তব্যে মোসাদ্দেক মেহেদী ইমাম বলেন, কুমিল্লায় ক্ষুদ্র একটি সমবায় থেকে কুমিল্লা পল্লি উন্নয়ন একাডেমীর জন্ম হয়েছে। যেখানে এখন সচীব পদ মর্যাদার কর্মকর্তারা কাজ করছেন।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরজাহান বেগম, উপজেলা ভারপ্রাপ্ত প্রকল্প কর্মকর্তা আবু তৈয়ব, উপলো সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জগদিশ চাকমা।
এসময় উপজেলার বিভিন্ন সমবায় সংগঠনের সদস্য, সংগঠক ও গণ্যমান্য ব্যাক্তিগন এতে উপস্থিত ছিলেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …