শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / রাঙ্গামাটি ও বান্দরবান সওজ বিভাগের কর্মচারিদের কর্মবিরতি

রাঙ্গামাটি ও বান্দরবান সওজ বিভাগের কর্মচারিদের কর্মবিরতি

৩০ থেকে ৪০ বছর পর্যন্ত চাকুরি করার পরেও চাকুরি নিয়মিতকরণ নাহওয়ার প্রতিবাদে অর্ধদিবস কর্মবিরতি দিয়ে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশ করেছে রাঙ্গামাটি সড়ক ও জনপথ বিভাগের শ্রমিক কর্মচারি ইউনিয়নের নেতাকর্মীরা। সড়ক ও জনপথের কার্যালয় সম্মুখে রোববার সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত এই কর্মসূচী পালন করা হয়। এসময় নিজেদের চাকুরি স্থায়ী ও নিয়তিমকরণের দাবিতে বিভিন্ন শ্লোগান দেন সওজ কর্মচারিরা।  বেলা একটার সময় কর্মসূচী পালন পরবর্তী বিক্ষোভ সমাবেশে কর্মচারি ইউনিয়নের নেতৃবৃন্দ তাদের পাঁচ দফা দাবি অবিলম্বে বাস্তবায়ন করতে সরকারের প্রতি দাবি জানান। দাবিগুলোর মধ্যে অন্যতম হলো, সড়ক বিভাগের কর্মচারিদের মামলায় মহামান্য হাইকোর্ট কর্তৃক প্রদানকৃত রায় দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে।
এছাড়া, জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক যাচাই-বাচাইকৃত ২৬৬৭ জন ওয়ার্কচার্জড কর্মচারিদের স্বল্পতম সময়ে শূন্যপদের বিপরীতে নিয়মিত করা এবং অবশিষ্ট ৪৩৯২জন ওয়ার্কচার্জড কর্মচারিদিগকে শর্ত শিথিলপূর্বক পূর্বের ন্যায় কনর্ভাটেড রেগুলোর এর আওতায় এনে নিয়মিতকরণ করে প্রজ্ঞাপন/এসআরও জারি করতে হবে। ওয়ার্কচার্জড কর্মচারিদের চাকুরির বর্তমন বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ বছর করতে হবে। সমাবেশে নেতৃবৃন্দ জানান, সড়ক বিভাগে ৬০ বছর চাকুরি করে ওয়ার্কচার্জড কর্মচারিদের মধ্যে যাদের মৃত্যু হয়েছে অথবা যারা পেনশন নিয়েছেন তাদেরকে বিভাগীয় যথোপযুক্তভাবে অনুদানের ব্যবস্থা নিতে হবে।
এছাড়াও কনভার্টেড নিয়মিত কর্মচারিসহ সকল নিয়মিত কর্মচারিকে যথাসময়ে পদোন্নতির ব্যবস্থারও দাবি জানিয়েছেন সওজ কর্মচারি ইউনিয়নের নেতৃবৃন্দ। উপরোক্ত দাবিগুলো অবিলম্বে বাস্তবায়নের দাবি জানিয়ে সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আমরা এই ধরনের অবস্থান কর্মসূচী ও বিক্ষোভ সমাবেশ আগামী ৫দিন পর্যন্ত পালন করার পর আগামী ১২ তারিখ জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে মানববন্ধন এবং ১৩ই নভেম্বর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করবে রাঙামাটি সড়ক ও জনপথ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ।
আমাদের বান্দরবান সংবাদদাতা জানান, বাংলাদেশ সড়ক ও জনপদ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় নির্বাহী সংসদ কর্তৃক ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে ৫ই নভেম্বর হইতে ৯ই নভেম্বর-১৭ইং পর্যন্ত প্রতিটি জেলায় সড়ক বিভাগের সকল স্থাপনায় সকাল ১০টা হইতে দুুুুপুর ১টা পর্যন্ত ৩ঘন্টার কর্মবিরতি পালন করার কর্মসূচির অংশ হিসাবে গতকাল রবিবার ৫ই নভেম্বর সকাল ১০টা হইতে দুপুর ১টা পর্যন্ত বান্দরবান সড়ক ও জনপদ শ্রমিক ইউনিয়ন সড়ক ও জনপদ বিভাগের কার্যালয়ের সামনে অবস্থান করে ৩ঘন্টা কর্মবিরতি কর্মসূচি পালন করে। বান্দরবান সড়ক ও জনপদ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর আঞ্চলিক সভাপতি মোঃ আব্দুল মান্নান চৌধুরী এর সভাপতিত্বে কর্মবিরতি কর্মসূচিতে উপস্থিত ছিলেন বান্দরবান সড়ক ও জনপদ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর সাধারণ সম্পাদক এসএম কামাল, শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর সাংগঠনিক সম্পাদক মোঃ ইসহাক মিয়া, সড়ক ও জনপদ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর ১নং যুগ্ন সম্পাদক মুফিজুল ইসলাম, শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর দপ্তর সম্পাদক বাহার আহাম্মদ মজুমদার, সড়ক ও জনপদ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন এর উপদেষ্টা সাচিং প্রু র্মামা, উপদেষ্টা মংচ উং চৌধুরী, বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের কার্যসহকারী নাসিম আহাম্মেদ চৌধুরী, বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের কর্মচারী মোঃ নূর হোসেন, মোঃ আবু তাহের সহ বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের প্রায় ৪৫ জন শ্রমিক কর্মচারী ৩ঘন্টা কর্মবিরতি কর্মসূচি পালন করে।
দাবী আদায় না হলে তাদের কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ১২ই নভেম্বর তারিখে প্রতিটি জেলার গুরুত্বপূর্ণ সড়ক/ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন।
১৪ নভেম্বর স্ব স্ব জেলা প্রশাসক বরাবর স্বারকলিপি পেশ,১৯ নভেম্বর হইতে ২৩ নভেম্বর পর্যন্ত স্ব স্ব দপ্তরে পূর্ণ দিবস কর্মবিরতি। তাদের দাবী সমূহের মধ্যে রয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক যাচাই বাচাইকৃত ২৬৬৭জন ওয়ার্কচার্জ কর্মচারীদেরকে দ্রুততম সময়ের মধ্যে শুন্য পদের বরাবরে নিয়মিত ও অবশিষ্ট ৪৩৯২জন ওয়ার্কচার্জ কর্মচারীদিগণকে শর্ত শিথিল পূর্বক পূর্বের ন্যায় কনভাটেৃড রেগুলার এর আওতায় এনে নিয়মিত করণের প্রজ্ঞাপন/এসআরও জারী করতে হবে। ওয়ার্কচার্জ কর্মচারীদের চাকুরীর বয়স সীমা ৬০ বৎসরের স্থলে ৬২ বৎসর করতে হবে। ওয়ার্কচার্জ কর্মচারীদের মধ্যে বিনা পেনশনে যাদের বয়স ৬০ পূর্ণ হয়েছে/মৃত্যুবরণ করেছে তাদেরকে বিভাগীয় ভাবে যথাপযুুক্ত ভাবে অনুদানের ব্যবস্থা করতে হবে। বিভিন্ন শ্রেণী/সড়ক বিভাগে কর্মরত কর্মচারীগণ কর্তৃক মহামান্য হাইকোর্ট/ সুপ্রীম কোর্টে দায়েরকৃত মামলার রায়/নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …