শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / ২রা ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী হওয়ায়, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বর্ষপূর্তি: ২রা ডিসেম্বরের পরিবর্তে ১লা ডিসেম্বর উদ্যাপনের নির্দেশ

২রা ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী হওয়ায়, পার্বত্য চট্টগ্রাম চুক্তির বর্ষপূর্তি: ২রা ডিসেম্বরের পরিবর্তে ১লা ডিসেম্বর উদ্যাপনের নির্দেশ

॥ মোহাম্মদ আবু তৈয়ব খাগড়াছড়ি ॥ পার্বত্য চট্টগ্রাম চুক্তিকে কালো চুক্তি অ্যাখ্যাসহ বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে চুক্তি স্বাক্ষরে বেঘাত ঘটাতে বিএনপি পার্বত্য চট্টগ্রামে লং মার্চ করা থেকে প্রমাণ হয় বিএনপি সাম্প্রদায়িক সম্প্রীতি ও উন্নয়নে বিশ্বাসী নয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি করে পাহাড়ে রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটিয়েছে। পাহাড়ে এখন শান্তির সু-বাতাস বইছে। পার্বত্য চুক্তি বাস্তবায়নে পারস্পারিক আস্থা ও বিশ্বাস থাকা প্রয়োজন দাবি করে, আওয়ামীলীগ সরকারের আমলেই চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।
তিনি রবিবার (২৬ নভেম্বর) সকালে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২০তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আয়োজিত প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এ কথা বলেন।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের হলরুমে পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি সদর জোন অধিনায়ক লে. কর্ণেল জিএম সোহাগ, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর নাজমুস সালেহীন সৌরভ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান ও অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিনসহ জেলা পরিষদে ন্যস্ত বিভিন্ন বিভাগের প্রধানগণ, এনজিওকর্মী, শিক্ষক ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় আগামী ২রা ডিসেম্বর পবিত্র ঈদুল মিলাদুন্নবী ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের ২দশক পূর্তি একই দিন হওয়ায় সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশে ১লা ডিসেম্বর আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও কনসার্টের আয়োজন করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে, ২৯ নভেম্বর পৌর শাপলা চত্বরে প্রামাণ্য চিত্র প্রদর্শনী, ৩০ নভেম্বর বিকালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে সেমিনার ও ১ ডিসেম্বর সকাল সাড়ে ৮টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চত্বরে কেক কাটা ও শান্তির পায়রা উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা এবং বিকালে ঐতিহাসিক চট্টগ্রাম চুক্তি পরবর্তী অস্ত্র সমর্পনস্থল ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। এতে বাংলাদেশের অন্যতম জীবনমুখী শিল্পী হায়দার হোসেন ও দেশের জনপ্রিয় ব্যান্ডদল মাইল্স দর্শকদের মাতাবেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …