শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / প্রধানমন্ত্রীর সঙ্গে সন্তু লারমার বৈঠক, পাহাড়ের সংকট নিয়ে আলোচনা

প্রধানমন্ত্রীর সঙ্গে সন্তু লারমার বৈঠক, পাহাড়ের সংকট নিয়ে আলোচনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু ) লারমা।
সোমবার দুপুর ১২টা ৫০ মিনিট থেকে বিকাল ২টা ২৫ মিনিট পর্যন্ত গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী ও সাময়িক সচিব মেজর জেনারেল মিয়া জয়নুল আবেদীন, বিবি, পিএসসি উপস্থিত ছিলেন। অপরদিকে সন্তু লারমার সাথে রাঙ্গামাটি আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার, জে এস এস নেতা ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম কুমার চাকমা উপস্থিত ছিলেন বলে একটি সূত্র নিশ্চিত করেছে। তবে কি কি বিষয়ে বৈঠকে আলোচনার হয়েছে তা জানা যায়নি।
বৈঠকের বিষয়টি আঞ্চলিক পরিষদ সুত্র ও জনসংহতি সমিতির সহ তথ্য প্রচার সম্পাদক সজীব চাকমা বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি কি কি বিষয়ে আলোচনা হয়েছে এই বিষয়ে অপরাগতা প্রকাশ করেছেন।
একটি সূত্র জানিয়েছে, দীর্ঘ বৈঠকে পার্বত্য চুক্তি বাস্তবায়ন অগ্রগতি, অবাস্তবায়িত ধারাগুলো বাস্তবায়ন, ভূমি কমিশন দ্রুত কার্যকর করা, জেলা পরিষদ আইন ও আঞ্চলিক পরিষদের প্রবিধান কার্যকরসহ পাহাড়ের রাজনীতিরসহ বিভিন্ন বিষয়ে নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়। প্রধানমন্ত্রী এইসব বিষয়ে আশ্বাস প্রদান করেন এবং সন্তু লারমা প্রধানমন্ত্রীর আশ্বাসের সন্তোষ প্রকাশ করেছেন বলে বৈঠক সুত্রে জানা গেছে।
উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানের জন্য ১৯৯৭ সালে ২ ডিসেম্বর সরকার ও জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইন প্রণয়ন করা হয়। তবে চুক্তি ২০ বছর পরও চুক্তিপূর্ণ বাস্তবায়ন হয়নি। চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার ও জনসংহতি সমিতির নেতারা পরস্পর বিরোধী বক্তব্য দেয়ায় উভয় দলের মাঝে সঙ্কট তৈরি হয়।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …