শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / লেক প্যারাডাইস পিকনিক স্পট কাপ্তাইয়ের অন্যতম আকর্ষনীয় বিনোদন কেন্দ্র

লেক প্যারাডাইস পিকনিক স্পট কাপ্তাইয়ের অন্যতম আকর্ষনীয় বিনোদন কেন্দ্র

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥ বাংলাদেশ নৌ বাহিনীর বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটিতে অবস্থিত লেক প্যারাডাইস পিকনিক স্পট কাপ্তাইয়ের অন্যতম আকর্ষনীয় বিনোদন কেন্দ্র। অসংখ্য গাছ গাছালী, ছোট বড় পাহাড়ের সমাহার এবং পাহাড়ের ফাঁকে ফাঁকে স্বচ্ছ জলে ভরা কাপ্তাই লেক। লেক প্যারাডাইস পিকনিক স্পটের যে দিকে দৃষ্টি যায় আনন্দে ভরে উঠে মন। এখানে আসলে মন ফুরফুরে হয়ে উঠে।
প্রায় ৩০ বছর ধরে নৌ বাহিনী এই লেক প্যারাডাইস পিকনিক স্পট পরিচালনা করে আসছে। তবে ১৯৯৮ সাল থেকে এই বিনোদন কেন্দ্র বাণিজ্যিকভাবে পরিচালিত হচ্ছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে যে কোন নাগরিক এখানে এসে আনন্দ বিনোদন করতে পারেন। লেক প্যারাডাইস পিকনিক স্পটে বিনোদনের জন্য পৃথক পৃথক প্রায় ২০টি জায়গা রয়েছে। এর যে কোন একটি ভাড়া নিয়ে এখানে দিনভর পিকনিক করা যায়। এই লেক প্যারাডাইস পিকনিক স্পটে রয়েছে ভাড়ায় চালিত বোট, প্যাডেল বোট ও স্পীড বোট। এর যে কোন একটিতে চড়ে কাপ্তাই লেকের স্বচ্ছ জলে নৌ বিহার করার সুযোগ রয়েছে। এছাড়াও কাপ্তাই লেকে কায়াকিং করার সুবিধাও এখানে রয়েছে। খোলা মাঠে পিকনিক করা এবং স্টেজ প্রোগ্রাম করার যাবতীয় সুযোগও পাওয়া যাবে এখানে।
সর্বনিম্ন ৫০ জন থেকে শুরু করে প্রায় পাঁচ হাজার মানুষ এখানে একসাথে পিকনিক করতে পারবেন। শতাধিক বাস এবং বিপুল সংখ্যক প্রাইভেট কার, মাইক্রোসহ অন্য যে কোন যানবাহ এখানে নিরাপদে পার্কিং করার সুবিধা আছে। কোন প্রতিষ্ঠান ইচ্ছা করলে লেক প্যারাডাইস পিকনিক স্পটের পুরোটাই ভাড়া নিয়ে সারাদিন এখানে আনন্দ বিনোদন করতে পারেন। আবার ইচ্ছা করলে ছোট একটি স্পট নিয়েও এখানে পিকনিক করা যায়। পিকনিকে আগতরা ইচ্ছা করলে নিজেরাই এখানে রান্না করে খেতে পারেন। আবার লেক প্যারাডাইস পিকনিক স্পট কর্তৃপক্ষকে রান্নার অর্ডারও দিতে পারেন। চাহিদানুযায়ী যে কোন ধরণের সুস্বাদু রান্না এবং আকর্ষনীয় প্যাকেটে খাবার সরবরাহ করা হয়। সকালের নাস্তা এবং দুপুর ও রাতের খাবার সরবরাহেরও সুবিধা এখানে পাওয়া যাবে। লেক প্যারাডাইস পিকনিক স্পটে রাত্রী যাপনের জন্য আকর্ষনীয় ও শীতাতপ নিয়ন্ত্রিত ‘বনকুটির’ নামক দুই কক্ষ বিশিষ্ট একটি কটেজ রয়েছে। নামাজ আদায়ের জন্য আছে সুব্যবস্থা। নারী পুরুষের জন্য রয়েছে পৃথক টয়লেট ব্যবস্থা। সার্বক্ষনিক পানির ব্যবস্থা থাকার পাশাপাশি টোকাই ও অবাঞ্চিত লোকজনের প্রবেশ এখানে সম্পূর্ন নিষিদ্ধ।
আমাদের কাপ্তাই প্রতিনিধি কাজী মোশাররফ হোসেনকে কর্তৃপক্ষ জানান বছরের যে কোন দিন লেক প্যারাডাইস পিকনিক স্পটে এসে আনন্দ ও নির্মল বিনোদনের সুযোগ রয়েছে। কাঠফাটা রোদের সময়ও লেক প্যারাডাইস পিকনিক স্পটের সর্বত্র হিমেল হাওয়ার পরশ পাওয়া যাবে। শীতের সময় গাছগাছালীর ফাঁক গলিয়ে মিষ্টি রোদের আঁচ সত্যি মিষ্টিই লাগে। আর বৃষ্টির সময় অবিরাম ঝরঝর বৃষ্টি লেক প্যারাডাইস পিকনিক স্পটের রুপই বদলে দেয়।
লেক প্যারাডাইস পিকনিক স্পটে যেতে চট্টগ্রামের বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে বাসে অথবা কাপ্তাই রাস্তার মাথা থেকে সিএনজিতে চড়ে কাপ্তাই নতুন বাজার আসতে হবে। সেখান থেকে রিজার্ভ সিএনজি নিয়ে অনায়াসে লেক প্যারাডাইস পিকনিক স্পটে আসা যাবে। তবে যারা ব্যক্তিগত গাড়িতে আসবেন তারা চট্টগ্রাম অথবা যে কোন স্থান থেকে সরাসরি আসতে পারবেন। বানৌজা শহীদ মোয়াজ্জম ঘাঁটি পরিচালিত লেক প্যারাডাইস পিকনিক স্পট বুকিং নিতে ০১৭৬৯-৭৭২১৭৪ নাম্বারে যোগাযোগ করুন।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …