শিরোনাম
প্রচ্ছদ / কক্সবাজার / উত্তপ্ত নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত, সতর্ক অবস্থানে বিজিবি

উত্তপ্ত নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত, সতর্ক অবস্থানে বিজিবি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের ওপারে দেড়শ গজের কাছে মিয়ানমার তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা ও ভারি অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে মিয়ানমার সেনাবাহিনী। এতে উত্তপ্ত হয়ে উঠেছে মিয়ানমার সীমান্ত এলাকা। এ ঘটনায় আতঙ্ক দেখা দিয়েছে রোহিঙ্গাসহ সীমান্ত অঞ্চলের বসবাসরত বাসিন্দাদের মধ্যে। তবে সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বিজিবি।
জানা গেছে, বৃস্পতিবার (১ মার্চ) সন্ধ্যায় নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের কোনাপাড়া নোম্যান্স ল্যান্ডের ওপারে মিয়ানমার অতিরিক্ত সীমান্তরক্ষী বাহিনী মোতায়েন করেছে। সকাল থেকে কয়েকটি ট্রাক এবং মোটরসাইকেলযোগে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যরা অস্ত্রশস্ত্র নিয়ে অবস্থান নিয়েছে। মাইকিং করে রোহিঙ্গাদের নোম্যান্স ল্যান্ড থেকে চলে যেতে হুমকি ধমকি দিচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পে ইটপাটকেল ছুঁড়ে মারছে।
এতে আতঙ্কে নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গারা চিৎকার হৈ হুল্লর করে বাংলাদেশে ঢোকার জন্য কয়েকটি স্থানে জড়ো হয়। খবর পেয়ে সীমান্তের তুমব্রু পয়েন্টে বিজিবি টহল জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। অতিরিক্ত সদস্যও মোতায়েন করা হয়েছে সীমান্ত এলাকায়।
এদিকে, শুক্রবার (২ মার্চ) সকালে ফের তুমব্রু সীমান্তে মিয়ানমার সেনারা ফাঁকা গুলি ছুড়েছে বলে জানা গেছে। এতে সীমান্ত এলাকায় উত্তেজনা বিরাজ করছে। সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)। ইতিমধ্যে পতাকা বৈঠকেরও আহ্বান জানানো হয়েছে।
এ ব্যাপারে বিজিবি ও স্থানীয়রা জানায়, জেলার ঘুমধুম ইউনিয়নের তমব্রু কোনাপাড়া সীমান্তে গুলি ছুড়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। সীমান্তের নোম্যান্সল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভয়ভীতি দেখাতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। ফলে সীমান্তে নতুন উত্তেজনার সৃষ্টি হয়। এ ঘটনায় সতর্ক অবস্থানে রয়েছেন বিজিবি সদস্যরাও।
এ ব্যাপারে বিজিবি ও স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় জেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনাপাড়া সীমান্তে গুলি ছুড়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। সীমান্তের নোম্যান্সল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভয়ভীতি দেখাতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ ঘটনায় আতঙ্ক দেখা দিয়েছে রোহিঙ্গাসহ সীমান্ত অঞ্চলের বাসিন্দাদের মধ্যে। সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বিজিবি।

পড়ে দেখুন

সুষ্ঠু নির্বাচন কোথায় হয়নি দেখাতে হবে: প্রধানমন্ত্রী

॥ ডেস্ক রিপোর্ট ॥ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ …