শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / ফসলী জমিতে ইটভাটা নির্মাণ কাজের প্রতিবাদ করায় সংঘর্ষ \ আহত ১০

ফসলী জমিতে ইটভাটা নির্মাণ কাজের প্রতিবাদ করায় সংঘর্ষ \ আহত ১০

নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁর বদলগাছী উপজেলার আধাইপুর ইউনিয়নের শুরকালী নামক স্থানে ফসলী জমিতে অবৈধভাবে ইটভাটা নির্মাণ কাজের প্রতিবাদ করায় উভয় পক্ষের সংঘর্ষে ১০জন আহত হয়েছে। ঘটানাটি ঘটেছে রোববার বেলা ১১টার দিকে। আহতরা হলেন-ওই গ্রামের মৃত-সন্তা সরদারের ছেলে দবির উদ্দিন (৭০), কিনা সরদারের ছেলে ফজেল হোসেন (৪০), মৃত-ইমার উদ্দিনের ছেলে হাবিবুর রহমান (৫৮), মৃত হযরত আলীর ছেলে আব্দুল মান্নান (৫২), মৃত-ঠুনা সরদারের ছেলে আকামুদ্দিন (৫৭), মৃত-সন্তা সরদারের ছেলে আব্দুল জব্বার (৬০) এবং বাবুল হোসেন (৪৭)।
জানা গেছে, উপজেলার মিঠাপুর ইউনিয়ন পরিষদের প্রভাবশালী চেয়ারম্যান ফিরোজ হোসেন আধাইপুর গ্রামের শুরকালী নামক বাজারের পার্শ্বে কোল্ড স্টোরেজ নির্মাণের কথা বলে কিছু জমি ক্রয় করেন। ২০১৭ সালের জুলাই মাসের দিকে হঠাৎ করে উক্ত জমিতে ইটভাটা নির্মাণের কাজ শুরু করলে গ্রামবাসী বাধা দেন। সেই বাধা উপেক্ষা করে কাজ অব্যাহত রাখলে গ্রামের নারী-পুরুষ, ও পাশের বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মানববন্ধন করে জেলা প্রশাসক এবং পরিবশে অধিদপ্তরের পরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করেন।
উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করে পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক একেএম মাসুদুজ্জামান স্বাক্ষরিত ১০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে পত্রের মাধ্যমে ইটভাটার সমস্ত কার্যক্রম বন্ধের নির্দেশ দেন। তারপর থেকে ইটভাটার কাজ বন্ধ ছিল। হঠাৎ করে শনিবার (১৭ মার্চ) থেকে পুনরায় নির্মাণ কাজ শুরু করলে রোববার গ্রামবাসী একত্রিত হয়ে বাধা দিতে গেলে পূর্ব থেকে প্রস্তুতি নেওয়া ইটভাটা মালিকের ভাড়াটিয়া লোকজন লাঠি, রড, দেশীয় কিছু অস্ত্র নিয়ে গ্রামবাসীর উপর হামলা চালায়।
আহতদেরকে দ্রæত বদলগাছী হাসপাতালে নিয়ে আসলে প্রথম ৩জনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাদের নওগাঁ সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তিনজন বদলগাছী হাসপাতালে ভর্তি রয়েছেন এবং একজন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে যান এবং পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অত্র উপজেলায় এরুপ অবৈধভাবে আরো ৬টি ভাটা নির্মান কাজ চললেও অদৃশ্য কারনে প্রশাসন নিরব ভূমিকা পালন করায় জনমনে সন্দেহের উদ্রেক হয়েছে। যথাযথ পদক্ষেপ না নিলে আবারো আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশংকা থেকেই যাচ্ছে বলে এলাকাবাসী অভিমত ব্যক্ত করেন।
এ বিষয়ে বদলগাছী থানার ওসি জালাল উদ্দীন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মিঠাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরোজ হোসেন ও তার লোকজন ইটভাটা করতে গেলে সাধারন জনগন বাধা দিতে গেলে এ ঘটনা ঘটে। আর ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …