শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / ৩ যুগে পদার্পণ করলো পাহাড়ে প্রাণের সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ

৩ যুগে পদার্পণ করলো পাহাড়ে প্রাণের সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ

॥ নন্দন দেবনাথ ॥ হাজারো মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় ৩ যুগে পদার্পণ করলো পাহাড়ের সর্বপ্রথম প্রাণের সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ। আজ ২৬ মার্চ ৩৫ বছর পূর্তি কররে ৩৬ বছরে পদাপর্ণ করলো গিরিদর্পণ। ১৯৮৩ ইং সনের এই দিনে ২৬ মার্চ দৈনিক গিরিদর্পণ পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। সেই দিন থেকে পার্বত্য অঞ্চলের মানুষের সুখে দুঃখে প্রতিটি সময় দৈনিক গিরিদর্পন পাহাড়ের মানুষের পাশে ছিলো। তাই সকল মানুষের ভালোবাসা ও আন্তরিকতায় আজ ৩ যুগে পদার্পণ করেছে দৈনিক গিরিদর্পণ।
১৯৭৮ ইং সনে ২৬ মার্চ এর পূর্বে তিন পার্বত্য জেলায় মানুষ কল্পনাও করেনি যে, পার্বত্য চট্টগ্রাম থেকে সাপ্তাহিক অথবা দৈনিক পত্রিকা নিয়মিত প্রকাশিত হবে। কেননা ১৯৭৮ সালের পূর্বে পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্রের ইতিহাসে শুধু মাসিক ও পাক্ষিক এবং অনিয়মিত প্রকাশনা দেখা গেছে। ১৯৭৮ সনের পূর্বে কোন সাপ্তাহিক বা দৈনিক সংবাদপত্র ছিল না। সেখানে ১৯৭৮-১৯৭৮ সালের ২৬ মার্চ সাপ্তাহিক বনভূমির আত্মপ্রকাশের মধ্যে দিয়ে একটি সংবাদপত্রের জন্ম নিল। এবং পরবর্তীতে ১৯৮১-১৯৮৩ ইং সনের ২৬ মার্চ দৈনিক গিরিদর্পণ পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। এ ধারাবাহিকতা আজো অব্যাহত রয়েছে। শত কষ্ট ও প্রতিকুলতার মাঝে থেকেও আজ আমরা প্রতিদিন পাঠকের হাতে পৌছে দিচ্ছে একটি দৈনিক পত্রিকা গিরিদর্পণ। এই সাফল্যই আমাদের বড় প্রাপ্তি।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বর্তমান রাঙ্গামাটি, বান্দরবান খাগড়াছড়ি পার্বত্য জেলার সর্বপ্রথম এবং তৎকালীন একমাত্র বর্তমানে সর্বাধিক প্রচারিত ও চট্টগ্রাম জেলার প্রচার বহুল দৈনিক গিরিদর্পণ এর নিয়মিত প্রকাশনা শুরু হয়।
পার্বত্য অঞ্চলের বহু ঘটনার রাজ স্বাক্ষী হচ্ছে দৈনিক গিরিদর্পণ। পার্বত্য চট্টগ্রামের দুই দশকের বিরোধপূর্ণ পরিস্থিতিতে দৈনিক গিরিদর্পণ অটল থেকে সমস্যা সমাধানের শান্তি প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্বীকৃতি লাভ করেছে। ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে দৈনিক গিরিদর্পণের ভ’মিকা ছিলো অপরিসীম। পার্বত্য অঞ্চলের শান্তিপ্রতিষ্ঠায় বিভিন্ন সময় বিভিন্ন লেখক, কলামিষ্ট, বুদ্ধিজীবিদের লেখনীর মাধ্যমে পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নকে এগিয়ে নিয়ে গিয়েছিলো। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার ১৯৯৭ সালে ২ ডিসেম্বর পাহাড়েরর শান্তি প্রতিষ্ঠায় পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষর করে।
কিন্তু বিজ্ঞাপন নীতিমালার কারণে অর্থনৈতিক দৈন্যতার শিকার হচ্ছে সংবাদপত্র শিল্প। তিন পার্বত্য জেলার সর্বপ্রথম এবং সর্বাধিক প্রচারিত পত্রিকা হিসাবে তিন পার্বত্য জেলার বিজ্ঞাপন পাওয়ার দাবীদার দৈনিক গিরিদর্পণ। কিন্তু গিরিদর্পণকে তা থেকে বঞ্চিত করা হচ্ছে। শুধুমাত্র রাঙ্গামাটি জেলার কয়েকটি প্রতিষ্ঠান তাদের কিছু কিছু বিজ্ঞাপন প্রদানের মাধ্যমে দৈনিক গিরিদর্পণের প্রকাশনা অব্যাহত রেখেছে।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …