শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে আজ পহেলা মে রাত ১২টা থেকে থেকে সকল প্রকার মাছ শিকার, পরিবহন ও বাজারজাতকরণের উপর নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। আজ মধ্যরাত থেকে এই আদেশ কার্যকর করা হবে।
মাছের সুষ্ঠ প্রাকৃতিক প্রজননের স্বার্থে রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ এক আদেশে কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারী করেন।
মাছের ডিম ছাড়ার মৌসুম শুরু হওয়ায় হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন ও বিকাশের স্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে আদেশে উল্লেখ করা হয়।
আগামী তিন থেকে সাড়ে তিন মাস পর্যন্ত মাছ শিকারের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছে রাঙ্গামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন। মাছ শিকার বন্ধকালীন সময়ে কাপ্তাই হ্রদে অবৈধ মাছ আহরণ বন্ধে মোবাইল কোর্ট চালুর পাশিপাশি এখানকার সব বরফ কল সম্পূর্ণ বন্ধ থাকবে বলে জানানো হয়।
বিএফডিসি’র ব্যবস্থাপক কমান্ডার মো. আসাদুজ্জামান জানান, এ বছর মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে ৩০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে। মে মাসের শুরুতে ১৫ মেট্রিক টন এবং সেপ্টেম্বর মাসে বাকি ১৫ মেট্রিক টন মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হবে। গত বছর সারা দেশে প্রাকৃতিক দুর্যোগ ও ভূমি ধ্বসের কারণে জেলেদের মাঝে খাদ্য সহায়তা দেয়া সম্ভব না হলেও এবার জেলা প্রশাসনের সহযোগিতায় মে মাসেই জেলেদের খাদ্য সহায়তা দেয়া সম্ভব হবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …