শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / সিভাসু’র দুইদিন ব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু ১২ মে

সিভাসু’র দুইদিন ব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু ১২ মে

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আগামী ১২ ও ১৩ মে দুইদিন ব্যাপী ১৫তম আন্তর্জানিতক বৈজ্ঞানিক সম্মেলন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত সম্মেলনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি। এ উপলক্ষে আজ বুধবার বেলা ১২টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এসব তথ্য জানান।
লিখিত বক্তব্যে উপাচার্য বলেন, প্রতিবছরের ন্যায় এবারও আমরা দুইদিন ব্যাপী (১২ ও ১৩ মে, শনি ও রবিবার) ১৫তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছি। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয়: “বাংলাদেশের মতো একটি মধ্যম আয়ের দেশের টেকসই খাদ্য ব্যবস্থায় মৎস্য ও প্রাণি সম্পদের ভূমিকা-জড়ষব ড়ভ খরাবংঃড়পশ ধহফ ঋরংযবৎরবং ঃড়ধিৎফং ধ ংঁংঃধরহধনষব ভড়ড়ফ ংুংঃবস ভড়ৎ ধ সরফফষব-রহপড়সব পড়ঁহঃৎু ষরশব ইধহমষধফবংয”। সম্মেলনে মোট ৭টি টেকনিক্যাল সেশনে ১টি মূল প্রবন্ধ এবং ৪৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সম্মেলনে বিষয়সংশ্লিষ্ট ২৫টি পোস্টার প্রদর্শন করা হবে। আন্তর্জাতিক এ সম্মেলনে ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়াসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থার প্রায় ২৫০ জন বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, পেশাজীবী, এনজিও কর্মী, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

তিনি আরও বলেন, আগামী ১২ মে, শনিবার সকাল ১০:০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠেয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ডবংঃ ইবহমধষ টহরাবৎংরঃু ড়ভ অহরসধষ ধহফ ঋরংযবৎু ঝপরবহপবং এর ঠরপব-ঈযধহপবষষড়ৎ চৎড়ভ. উৎ. চঁৎহবহফঁ ইরংধিং; সিভাসু’র প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ এবং উবঢ়ধৎঃসবহঃ ড়ভ ইরড়ঃবপযহড়ষড়মু, চঁশুড়হম ঘধঃরড়হধষ টহরাবৎংরঃু, ঝড়ঁঃয কড়ৎবধ এর চৎড়ভ. ণড়ঁহম-কর ঐড়হম। আর আগামী ১৩ মে, রবিবার বিকাল ৫:০০ ঘটিকায় একই অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ওয়ান হেল্্থ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, প্রফেসর ড. আশরাফ আলী বিশ^াস, প্রফেসর ড. মো. রাশেদুল আলম ও সহকারী অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …