শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / রাঙ্গামাটিতে সাংবাদিকদের নিয়ে লিগ্যাল এইড কার্যক্রম বিষয়ে অবহিত করণ বিষয়ক কর্মশালা

রাঙ্গামাটিতে সাংবাদিকদের নিয়ে লিগ্যাল এইড কার্যক্রম বিষয়ে অবহিত করণ বিষয়ক কর্মশালা

রাঙ্গামাটির পাহাড়ের প্রত্যন্ত এলাকার দরিদ্র মানুষ সরকারের দেয়া অর্থে আইনগত সহায়তার মাধ্যমে যাতে বিচার পেতে পারে সেই লক্ষ্যে সরকারী লিগ্যাল এইড কার্যক্রমকে তৃণমুল পর্যায়ে ছড়িয়ে দিতে সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন রাঙ্গামাটি সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ দলিল উদ্দিন। রাঙ্গামাটি জেলা আইন সহায়তা প্রদান সংস্থা লিগ্যাল এইড কার্যক্রমকে তৃণমুল পর্যায়ে নিয়ে যেতে কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।
গতকাল রাঙ্গামাটি জেলা পরিষদ মিলনায়তনে আইনগত সহায়তা প্রদান সংস্থা আয়োজিত সাংবাদিকদের নিয়ে লিগ্যাল এইড কার্যক্রম বিষয়ে অবহিত করণ বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কর্মশালায় জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত কর্মকর্তা যুগ্ম জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইলাহী, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট এ, এন, এম মোরশেদ খান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর আলম, রাঙ্গামাটির পিপি মোঃ রফিকুল ইসলাম, রাঙ্গামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।
জেলা ও দায়রা জজ মোঃ দলিল উদ্দিন বলেন, রাঙ্গামাটিতে লিগ্যাল এইড এর যে কার্যক্রম রয়েছে তা গ্রামীণ পর্যায়ে মানুষের মধ্যে আরো বেশী ছড়িয়ে দিতে হবে। শুধু আর্থিক কারণে মানুষ যাতে বিচার পাওয়া থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে সরকার লিগ্যাল এইড এর ব্যবস্থা করেছে। এ কার্যক্রমক জনগনের দ্বোড়গোড়ায় পৌছে দিতে প্রচার প্রচারণা চালাতে হবে। তিনি বলেন, জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে যে লিগ্যাল এই কমিটি রয়েছে সেগুলোকে আরো বেশী সক্রিয় করা গেলে মানুষ এর সুফল ভোগ করবে। তিনি সাধারণ মানুষ যাতে সরকারের এ আইনী সহায়তা পেতে পারে সে লক্ষ্যে লেখনীর মাধ্যমে প্রচারণা চালাতে সংবাদকর্মীদের প্রতি অনুরোধ জানান।
চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট এ, এন, এম মোরশেদ খান বলেন, লিগ্যাল এইড কার্যক্রম শুরু হওয়ায় গরীব দুখী মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত হয়েছে। তিনি বলেন, শুধু মামলা পরিচালনা নয় লিগ্যাল এইডের কার্যক্রমে সমঝোতার মাধ্যমেও অনেক বিরোধ নিষ্পত্তি করা সম্ভব হয়েছে। তিনি বলেন, লিগ্যাল এইড সংস্থা হলো অসহায় ও দরিদ্রদের জন্য সরকারী খরচে আইনগত সহায়তা ও বিকল্প বিরোধ নিস্পত্তির কেন্দ্রস্থল।
উন্মুক্ত আলোচনায় সংবাদকর্মীরা লিগ্যাল এইড কার্যক্রমকে তৃণমুল পর্যায়ে নিয়ে যেতে সংশ্লিষ্ট সংস্থাকে বিভিন্ন উদযোগ গ্রহণের পরামর্শ দেন। পাশাপাশি বিচারালয়ের সঙ্গে সংবাদকমীদের পেশাগত সম্পর্ক আরো নিবিড় করতে বিভিন্ন উদযোগ নেয়ার অনুরোধ করেন সংবাদকর্মীরা।
কর্মশালায় জানানো হয়, চলতি বছরে রাঙ্গামাটি জেলায় লিগ্যাল এইড সংস্থার মাধ্যমে ১৫৮ টি মামলা পরিচালনা করা হচ্ছে। সংস্থার মনোনিত প্যানেল আইনজীবির মাধ্যমে মামলা গুলো পরিচালিত হচ্ছে বলে সভায় উল্লেখ করা হয়।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …