শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / প্রসঙ্গ ঃ- পার্বত্য চট্টগ্রাম বিভাগ : ইতিমধ্যে বাঘাইছড়ি ও আলীকদমকে জেলা এবং লংগদুর গুলশাখালীকে উপজেলা ঘোষণার দাবীতে সোচ্ছার

প্রসঙ্গ ঃ- পার্বত্য চট্টগ্রাম বিভাগ : ইতিমধ্যে বাঘাইছড়ি ও আলীকদমকে জেলা এবং লংগদুর গুলশাখালীকে উপজেলা ঘোষণার দাবীতে সোচ্ছার

॥ আলহাজ্ব এ,কে,এম মকছুদ আহমেদ ॥ পার্বত্য চট্টগ্রামে স্বাভাবিক অবস্থা আনয়নের লক্ষ্যে তিন পার্বত্য জেলায় আরও ৪ টি জেলা স্থাপন করে পার্বত্য চট্টগ্রামকে বিভাগ ঘোষণার দাবী করে আসছিলাম। বেশ কয়েক বছর ধরে। রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি, কাপ্তাই, বান্দরবান পার্বত্য জেলার লামা এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার পুরাতন সীমান্ত শহর রামগড়কে জেলা ঘোষণার মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম বিভাগ সৃষ্টি করা।
ইতিমধ্যে বাঘাইছড়ি, সাজেক এবং দীঘিনারা কিছু ইউনিয়ন নিয়ে বাঘাইছড়ি জেলা প্রতিষ্ঠার দাবী উঠেছে। অন্যদিকে লংগদু গুলশাখালীকে নিয়ে উপজেলা প্রতিষ্ঠার দাবী অত্যন্ত জোরালো হয়েছে। মানববন্ধন থেকে শুরু করে সভা সমাবেশ মিছিলের মাধ্যমে এগিয়ে যাচ্ছে।
অপরদিকে বান্দরবান পার্বত্য জেলায় আলীকদম উপজেলাকে জেলা প্রতিষ্ঠার দাবী উঠেছে। অন্যদিকে কাপ্তাই এ জেলা স্থাপনের দাবীও উঠেছে দীর্ঘদিন থেকে।
তিন পার্বত্য জেলায় ব্যাপক উন্নয়ন করা হলেও চাঁদাবাজীর কারণে শতভাগ উন্নয়ন হয়নি। বিভিন্ন হিসাব মতে শতকরা ৫০ থেকে ৬০ ভাগের নীচে উন্নয়ন হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ওভারলেপিং এর মাধ্যমে দুর্ণীতি করা হয়েছে।
সর্বাগ্রে সড়ক যোগাযোগ অত্যন্ত জরুরী এবং সীমান্তবর্তী এ এলাকায় সীমান্তর সড়ক নির্মাণ এবং সীমান্ত ফাঁড়ি প্রতিষ্ঠা করা অত্যন্ত জরুরী।
নতুন ৪ টি জেলা স্থাপন করে পার্বত্য চট্টগ্রাম বিভাগ প্রতিষ্ঠা করা হলে সকল প্রকার উন্নয়নের কাজ ত্বরান্বিত হবে। অভ্যান্তরীন সড়ক নির্মাণ ও সীমান্ত সড়ক নির্মাণ করা গেলে যোগাযোগ এবং নিরাপত্তা ব্যবস্থা উন্নতি হবে।
নতুন জেলা গুলোতে বিভিন্ন অফিস নির্মাণের ফলে জনগনের সুবিধা হবে এবং নতুন নতুন কর্মসংস্থান ও হবে। আইন শৃঙ্খলা রক্ষা করা সহজ হবে।
অতএব, আরও ৪ টি নতুন জেলা প্রতিষ্ঠা করে পার্বত্য চট্টগ্রাম বিভাগ করা অত্যন্ত জরুরী।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …