শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / মাতৃভাষা দিবসে রাঙ্গামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান

মাতৃভাষা দিবসে রাঙ্গামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি প্রতিনিধি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হয়েছে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান। এ ছাড়াও অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও নৃত্য-সঙ্গীতানুষ্ঠান। বৃহস্পতিবার সকালে ‘নাটঘর একাডেমি’ নামক রাঙ্গামাটির স্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান এসব কর্মসূচির আয়োজন করে।
প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষে নাটঘর একাডেমির অধ্যক্ষ সচিব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক, নাট্যকার ও সাহিত্যিক মৃত্তিকা রঞ্জনন চাকমা। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী কর্মকর্তা পরিণয় চাকমা, চাকমা ভাষা ও গবেষণা কেন্দ্রের পরিচালক শান্তি চাকমা, স্থানীয় স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন হিলর ভালেদী ও হিলর প্রোডাকশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, সংবাদকর্মী সুপ্রিয় চাকমা শুভ প্রমূখ।
বক্তারা বলেন, বাংলা ও ইরেজী ভাষার পাশাপাশি নিজ মাতৃভাষার চাকমা বর্ণমালায় পড়ালেখার চর্চা করতে হবে। তবে শুধু শিখলেই হবে না। তা ব্যবহার ও প্রচলন রাখতে হবে। বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুদের প্রাথমিক স্তরে মাতৃভাষায় শিক্ষা কার্যক্রম চালু করেছে। চারটি ভাষায় পাঠদান চালু হয়েছে। এ জন্য প্রতিটি বিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগ করতে হবে।
পরে চাকমা ভাষায় স্বরচিত কবিতা আবৃত্তি ও নৃত্য-সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর নিজ মাতৃভাষা চাকমা বর্ণমালা দিয়ে স্বাক্ষরতা অভিযান পরিচালনা করেন, নাটঘর একাডেমির অধ্যক্ষ সচিব চাকমা ও শান্তি চাকমা।

পড়ে দেখুন

জাফর ওয়াজেদকে চতুর্থবারের মত পিআইবির মহাপরিচালক হিসেবে নিয়োগ প্রদান করায় গিরিদর্পন পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক : সরকার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ- পিআইবি’র মহাপরিচালক পদে আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক …