শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / কোটা বণ্টন পদ্ধতি সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন

কোটা বণ্টন পদ্ধতি সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন

নন-ক্যাডার ৮ম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।ফলে নন ক্যাডার ৮ম ও এর উপরের গ্রেডে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি থাকবে না।তবে, দশম থেকে ২০তম পর্যন্ত নিয়োগে কোটা থাকবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

সোমবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে ৯ম থেকে যত ওপরের দিকের যাক সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো কোটা পদ্ধতি থাকবে না।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আগের মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলমের নেতৃত্বে গঠিত কোটা পর্যালোচনা কমিটি ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুপারিশ জমা দেন। কমিটি ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত নিয়োগের ক্ষেত্রে সবধরনের কোটা উঠিয়ে দেয়ার প্রস্তাব করেন। সেই প্রস্তাবটিই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ২ জুলাই কোটা ব্যবস্থা পর্যালোচনা করে তা সংস্কার বা বাতিলের বিষয়ে সুপারিশ দিতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে সরকার।

এদিকে, সভায়, আকাশপথে পরিবহন আইন ২০১৯’র খসড়ার অনুমোদন দেয়া হয়। আইনে, আকাশপথে মৃত্যু ও আঘাতে ক্ষতিপূরণ ১ কোটি ১৭ লাখ টাকা, ফ্লাইট বিলম্ব হলে, ৫ হাজার ৭৩৪ ডলার ও ব্যাগ হারালে ১ হাজার ৩৮১ ডলার ক্ষতিপূরণে বিধান রাখা হয়েছে।এছাড়া, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, আয়োডিনযুক্তি লবণ আইনসহ বেশকয়েটি আনইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …