শিরোনাম
প্রচ্ছদ / খেলা / লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোন বিকল্প নেই ঃ চট্টগ্রাম জেলা প্রশাসক

লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোন বিকল্প নেই ঃ চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রামে এম এ আজিজ স্টেডিয়ামে জেলা পর্যায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৯ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। ৫ জানুয়ারী ২০২০ ইং রোববার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে ফুটবল খেলার উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন।
সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় কোতোয়ালী থানাধীন সরকারী ন্যাশনাল প্রাথমিক বিদ্যালয় টিম ১-০ গোলে পাঁচলাইশ থানাধীন এম.নাজের সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে, পাহাড়তলী থানাধীন শহীদ লেইন সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ৬-০ গোলে কর্ণফুলী থানাধীন পূর্ব জুলধা সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে, পটিয়া উপজেলাধীন পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ২-১ গোলে চন্দনাইশ উপজেলাধীন উত্তর জোয়ারা সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে, রাউজান উপজেলাধীন ঊনসত্তর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ট্রাইব্রেকারে ৪-৩ গোলে আনোয়ারা উপজেলাধীন বরুমচড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে এবং রাঙ্গুনিয়া উপজেলাধীন ঘাটচেক সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ২-১ গোলে সীতাকুন্ড উপজেলাধীন বাকখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে পরাজিত করে বিজয়ী হন।
অপরদিকে, একই স্টেডিয়ামে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্টিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের খেলায় পাঁচলাইশ থানাধীন তৈয়বীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ১-০ গোলে কোতোয়ালী থানাধীন সরকারী ন্যাশনাল প্রাথমিক বিদ্যালয় টিমকে, কর্ণফুলী থানাধীন শিকলবাহা সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ১-০ গোলে পাহাড়তলী থানাধীন হালিশহর হাউজিং এস্টেট সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে, পটিয়া উপজেলাধীন নাইখাইন সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ১০-০ গোলে চন্দনাইশ উপজেলাধীন হারলা সমবায় সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে, আনোয়ারা উপজেলাধীন বরুমচড়া উদয়ন সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ২-১ গোলে রাউজান উপজেলাধীন দাশপাড়া অখিল সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে এবং রাঙ্গনিয়া উপজেলাধীন ভরলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম ট্রাইবেকারে ২-১ গোলে সীতাকুন্ড উপজেলাধীন শেখপাড়া ওবায়দিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমকে পরাজিত করে বিজয়ী হন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শিক্ষক মিশু ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠিত বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো.আবু হাসান সিদ্দিক, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষিকেশ শীল, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ জহির উদ্দিন চৌধুরী, সিজেকেএস’র যুগ্ম সম্পাদক মো. আমিনুল ইসলাম, বনফুল লিমিটেডের জিএম আমানুল আলম, জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে, সিজেকেএস ফুটবল কমিটির ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম লেদু। খেলার ধারা বর্ণনায় ছিলেন তাসনীম আক্তার কাকলী ও আবদুল মান্নান। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন থানা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সহকারী শিক্ষা অফিসার, কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাসহ বিপুল সংখ্যক দর্শক উপস্থিত থেকে উদ্বোধনী খেলা উপভোগ করেন। চট্টগ্রাম জেলার বিভিন্ন থানা ও উপজেলা থেকে চ্যাম্পিয়ন ৪২টি দল এ দু’টি টুর্নামেন্টে অংশ গ্রহন করছে।
প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর খেলাধুলাকে প্রাধান্য দিয়েছেন। মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকা- থেকে বিরত থাকাসহ দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে জাতি গঠনের লক্ষ্যে তিনি তাঁর পিতা-মাতার নামে দেশের প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে এই উদ্যোগ গ্রহণ করেছেন। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোন বিকল্প নেই। কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশ সাধন, প্রতিযোগিতার মাধ্যমে সহিষ্ণুতা ও মনোবল বৃদ্ধি করতে ফুটবল খেলা অত্যন্ত জরুরি।এটি একটি ঐতিহ্যবাহী খেলা। সরকারের এ উদ্যোগ অব্যাহত থাকলে আগামীতে এদেশের সন্তানেরা ক্রিকেটের মত আগামীতে বিশ্বকাপ ফুটবলেও বিশ্ব চ্যাম্পিয়ন হবে।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …