শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- ২০ ফেব্রুয়ারি ২০২০ ইং বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে (প্রথম প্রহরে) চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ২১ ফেব্রুয়ারি ২০২০ ইং শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্টান ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সকাল ৭টায় সকল বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, বিভাগ, দফতর, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান থেকে প্রভাত ফেরী যোগে শহীদ মিনারের উদ্দেশ্যে প্রভাতফেরি ও পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে শুদ্ধ বানান, সুন্দর হাতের লেখা ও কুইজ প্রতিযোগিতা, সকাল ১১টায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমিতে সুন্দর হাতের লেখা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সুবিধাজনকসময়ে ভাষা শহিদদের রূহের মাগফেরাত কামনায় মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোড়ায় দোয়া, মিলাদ, প্রার্থনা এবং মহানগর এলাকার বিভিন্ন উন্মুক্ত স্থানে ভাষা আন্দোলন সংশ্লিষ্ট সংবাদ, আলোকচিত্র তথ্য ও ভিডিও প্রদর্শন করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা শিল্পকলা একাডেমিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে স্মৃতিচারণ, আলোচনা সভা, মাতৃভাষায় কবিতা আবৃত্তি, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ও আবৃত্তিকার ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ.বি.এম আজাদ এনডিসি। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহাম্মদ ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ সাহাবউদ্দিন। মূখ্য আলোচক ছিলেন বিশিষ্ট সাহিত্যিক ও প্রাবন্ধিক আবুল মোমেন।
অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ হাবিবুর রহমান, জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত জেলা জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আমিরুল কায়সার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু হাসান সিদ্দিক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ.জেড.এম শরীফ হোসেন, শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দিন, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানাসহ সরকারের বিভিন্নস্তরে কর্মরত কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ, জেলা শিল্পকলা ও শিশু একাডেমির প্রশিক্ষক-প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার এ.বি.এম আজাদসহ অন্যান্য অতিথিবৃন্দ। সবশেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনা করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে বাংলা ভাষার ব্যবহার সর্বত্র ছড়িয়ে দেয়ার আহ্বান জানান। শেষে একাডেমির অনিরুদ্ধ মুক্ত মঞ্চে নৃত্য, কবিতা আবৃত্তি ও অমর একুশের গান পরিবেশন করেন জেলা শিল্পকলা ও শিশু একাডেমির শিল্পীবৃন্দ।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …