শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ট্রাম্পের ‘শতাব্দী-সেরা চুক্তি’ ডাস্টবিনে ফেললেন কুয়েতের স্পিকার

ট্রাম্পের ‘শতাব্দী-সেরা চুক্তি’ ডাস্টবিনে ফেললেন কুয়েতের স্পিকার

আম্মান, ০৯ ফেব্রুয়ারি- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রত্যাখান করেছে কুয়েত। দেশটির সংসদের স্পিকার মারজুক আল গানিম ট্রাম্পের দাবিকৃত ‘ডিল অব দ্য সেঞ্চুরি‘ বা ‘শতাব্দী-সেরা চুক্তি’র কড়া সমালোচনা করেছেন এবং প্রতিবাদস্বরূপ ওই পরিকল্পনার একটি কপি ডাস্টবিনে ছুড়ে ফেলেছেন। তার মতে, এই পরিকল্পনার জন্মই হয়েছে আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হওয়ার জন্য।

শনিবার জর্ডানের আয়োজনে আম্মানে আরব দেশগুলোর সংসদীয় ইউনিয়নের জরুরি বৈঠকে এ ঘটনা ঘটে। এতে অংশ নেন আরব অঞ্চলের অন্তত ২০টি দেশের প্রতিনিধিরা।

বৈঠকে মারজুক আল গানিম বলেন, টাকার বিনিময়ে আমাদের পবিত্র ভূমি নিতে চায় মার্কিনি-ইহুদিরা। যদি তাই হয়, তাহলে আমরা প্রস্তাব করছি– তাদের চেয়ে কয়েকগুণ বেশি টাকা দেবো। বিনিময়ে আমাদের পবিত্র ভূমি থেকে তাদের সরে যেতে হবে।

এ কথা বলতে বলতে ট্রাম্পের কথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র একটি কপি পাশে থাকা ডাস্টবিনে ফেলে দেন কাতারের স্পিকার।

তিনি বলেন, শান্তিস্থাপনকারীদের প্রকৃত শান্তির জন্যই কাজ করা উচিত। সেটি হতে পারে একমাত্র জেরুজালেম রাজধানীসহ পুরোদস্তুর ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের মাধ্যমে।

গানিম বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় আরবের পূর্ণ সমর্থন থাকবে। তবে তাতে অবশ্যই ফিলিস্তিনিদের পূর্ণ অধিকার সুরক্ষিত থাকতে হবে।

গতমাসে হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপস্থিতিতে নিজের কল্পিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উন্মোচন করেন ট্রাম্প। তিনি তার পরিকল্পনায় জেরুজালেমকে ইসরায়েলের ‘অবিভক্ত রাজধানী’ হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতিশ্রুতি দেন। ইসরায়েল সাধুবাদ জানালেও ফিলিস্তিন এই চুক্তি ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনাটিতে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের জন্য একের পর কঠিন শর্ত পালনের ব্যবস্থা রাখা হয়েছে। ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রকে সামরিক মুক্ত থাকতে হবে বলেও উল্লেখ রয়েছে তার পরিকল্পনায়। পাশাপাশি ইসরায়েলের দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে ইসরায়েলি সার্বভৌমত্ব গড়ে তোলার ঘোষণাও দিয়েছেন ট্রাম্প।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …