শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / দেশের দ্বিতীয় বৃহত্তম শহর হতে যাচ্ছে মিরসরাই ইকোনোমিক জোন

দেশের দ্বিতীয় বৃহত্তম শহর হতে যাচ্ছে মিরসরাই ইকোনোমিক জোন

আশরাফ উদ্দিন, মিরসরাইপ্রতিনিধি॥॥ বেজা চেয়ারম্যান পবন চৌধুরী বলেন মিরসরাই ইকোনোমিক জোন হবে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। শুক্রবার (৭ ফেব্রুয়ারী) সকালে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ৬ নাম্বার জোনে প্রকেল্পে মডার্ন সিনটেক্স লিমিটেড নামে একটি শিল্প প্রতিষ্ঠানের নির্মাণ কাজ উদ্বোধন করার সময় তিনি এ কথা বলেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে মডার্ন সিনটেক্স লিমিটেড নামে একটি শিল্প প্রতিষ্ঠান তাদের প্রকল্পের নির্মাণ কাজ শুভ উদ্বোধন করেছেন। নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, টিকে গ্রুপের ব্যবস্তাপনা পরিচালক মোঃ আবুল কালাম, মডার্ন সিনটেক্সের ব্যবস্থাপনা পরিচালক আবু সুফিয়ান চৌধুরী, পরিচালক মোস্তাফিজুর রহমান।
পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ৬ নাম্বার জোনে ২০ একর জায়গার উপর নির্মিত হচ্ছে মর্ডান সিনটেক্স। এটি টেক্সটাইল ডাউন স্ট্রিম পণ্যগুলির জন্য পলিয়েস্টার ফিলামেন্ট এবং ফাইবারের ক্রমাগত পলিমারাইজেশন প্ল্যান্ট আকৃতির প্রকল্প। এখানে পলিয়েস্টার টানা টেক্সচার্ড সুতা, পলিয়েস্টার সম্পূর্ণরূপে টানা সুতা, পলিয়েস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ) এবং পলিথাইলি টেরেফাথলেট চিপস পণ্য উৎপাদন করা হবে। যেগুলো পোশাক, হোম টেক্সটাইল, প্রযুক্তিগত টেক্সটাইল, নেট জুতো এবং মোটরগাডির কাজে ব্যবহার হবে। প্রতিদিন ৪শত ৬০ টন পন্য উৎপাদন করা হবে। তিনি আরো বলেন, কারখানাটিতে ১৫শত লোকের কর্মসংস্থান হবে। এছাড়া এখানে “একশত ঊনিশ” মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা হবে এবং প্রত্যেক বছর “দুইশত” মিলিয়ন ইউএস ডলার লেনদেন হবে। আগামী ২০২২ সালে এটি উৎপাদনে যাবে।
উদ্ধোধন কালে বেজা চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘অর্থনৈতিক অঞ্চলে প্রবেশ করার পর কেউ বুঝতেই পারবেনা এটি কোন অর্থনৈতিক অঞ্চন নাকি পার্ক! অর্থনৈতিক অঞ্চলের মাস্টার প্ল্যান অনুযায়ী “দুইশত” একর জমির উপর নির্মাণ করা হবে ‘শেখ হাসিনা সরোবর’ নামে লেক। এছাড়া বিনোদন, শিক্ষা ও ব্যবসায়িক এলাকার জন্য পরিবেশবান্ধব ব্যবস্থা গড়ে তোলা হবে। অর্থনৈতিক অঞ্চলের ভেতর এখন ৪ লেইন সড়ক হচ্ছে। ভবিষ্যতে ৬ অথবা ৮ লেইনের সড়ক করার মতো জায়গা রাখা হচ্ছে। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর হবে।’

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …