শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বান্দরবানে প্রয়াত ১৪তম বোমাং রাজা মংশৈপ্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন

বান্দরবানে প্রয়াত ১৪তম বোমাং রাজা মংশৈপ্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন

॥ রাহুল বড়–য়া ছোটন, বান্দরবান ॥ বান্দরবানের প্রয়াত ১৪তম বোমাং রাজা মংশৈপ্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।
মঙ্গলবার দুপুরে বান্দরবান রাজার মাঠে রাজ প্রথানুসারে যথাযথ মর্যাদায় তরুণ-তরুণীদের ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানার মাধ্যমে শেষকৃত্যানুষ্ঠান শুভ সুচনা করে। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, ১৭তম বোমাং রাজা উ চ প্রু, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, রাজ কুমার চহ্লাপ্রু জিমি সহ রাজ পরিবারের সদস্য ও সরকারি-বেসরকারি প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও শতশত পূণার্থীরা অনুষ্ঠানে অংশ নিয়ে রাণীকে শেষবারের মত বিন¤্র শ্রদ্ধা জানায়। এসময় রাজার মাঠে ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানায় অংশ নেয় রাজ পরিবারের সদস্য ও বিভিন্ন পাড়া থেকে আগত তরুণ-তরুণীরা।
শেষে রানীর শবদেহটি রথসহ বান্দরবানের মহা বৌদ্ধ শশ্মানে নিয়ে যাওয়া হয় এবং রাজপ্রথা অনুসারে শবদেহটির দাহক্রিয়া সম্পন্ন করা হয়, এসময়ে রাণীর বয়সকে মিল রেখে ৯৩টি আতশবাজি ফোটানো হয়।
প্রসঙ্গত,রাণী অনুচিং ১৯২৭ সালের ২৬ ডিসেম্বর রাঙ্গামাটির বরকল উপজেলায় জন্মগ্রহণ করেন এবং ২০২০ সালের ২৬ জানুয়ারি বান্দরবানের পুরাতন রাজবাড়িতে পরলোক গমন করেন। তিনি ১৯৪৮ সালে বোমাং সার্কেলের ১২তম রাজা ক্য জাই প্রু এর পুত্র ততকালীন ওয়েলফেয়ার অফিসার মংশৈপ্রু চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ১৯৫৯ সালে মংশৈপ্রু ১৪তম বোমাং রাজা হিসাবে অভিষিক্ত হলে তিনি ও রাণী হিসাবে আসন গ্রহণ করে।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …