শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বান্দরবানে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন

বান্দরবানে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন

॥ রাহুল বড়–য়া ছোটন, বান্দরবান ॥ “ইশারা ভাষার প্রমিত ব্যবহার, বাক্-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন করা হয়েছে।
বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন উপলক্ষে শুক্রবার (৭ ফেব্রুয়ারী) সকালে বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরের কার্যালয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। এসময় অন্যান্যদের মধ্যে আরো পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা, বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিলটন মহুরী, প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু, সমাজ সেবা অধিদপ্তরের প্রশাসনিক যুক্ত জুনিয়র হিসাব রক্ষণ কর্মকর্তা থুই য়ই চিং মার্মা, শহর সমাজ সেবা কার্যালয়ের কর্মকর্তা মো: শফিকুল ইসলাম, সমাজ সেবা অধিদপ্তরের সহকারী পরিচালক দেওয়ান উর্বশী দেওয়ান, বান্দরবান সরকারি শিশু পরিবারের রির্সোস শিক্ষক তুষার চাকসহ সমাজ সেবা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম বলেন, আমাদের সবাইকে প্রতিবন্ধীদের প্রতি বিশেষ নজর দিতে হবে। এসময় তিনি আরো বলেন, সবাই আমরা কম বেশি প্রতিবন্ধী, কেউ কানে শুনে কম, কেউ চোঁখে কম দেখে আর কেউ মানুষ হলে ও বিবেক প্রতিবন্ধী। আমাদের সবাইকে নিজ নিজ বিবেককে সঠিকভাবে কাজে লাগাতে হবে আর তাহলে আমাদের সুস্থ মানুষ হয়ে বেঁচে থাকা হবে এবং বিবেক কাজে লাগিয়ে সকলের মঙ্গল কল্যাণ সাধিত হবে।
এসময় বক্তারা বলেন, ভাষার মাসে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন অত্যান্ত তাৎপর্যপূর্ণ। সর্বক্ষেত্রে বাংলা ইশারা ভাষার ব্যবহার এবং শ্রবণ প্রতিবন্ধী, বুদ্ধি প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধীদের প্রতি বিশেষ নজর দেয়া এবং বান্দরবানে বাংলা ইশারা ভাষা নিয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান।
এসময় আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিলটন মুহুরী জানান, বান্দরবান জেলায় প্রায় ৬শত জন প্রতিবন্ধী রয়েছে এবং বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধীদের শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

পড়ে দেখুন

জাফর ওয়াজেদকে চতুর্থবারের মত পিআইবির মহাপরিচালক হিসেবে নিয়োগ প্রদান করায় গিরিদর্পন পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক : সরকার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ- পিআইবি’র মহাপরিচালক পদে আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক …