শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / রাঙ্গামাটি পার্বত্য জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

রাঙ্গামাটি পার্বত্য জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়স্থ মাইনী মিলনায়তনে রাঙ্গামাটি পার্বত্য জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ দেশবরেন্য অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান জনাব নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি মহোদয়।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে তিন পার্বত্য জেলার মেধাবী, গরীব ও অনগ্রসর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করে আসছে। ১৯৭৬-৭৭ অর্থ বছরের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১২ সালে শিক্ষাবৃত্তির জন্য বরাদ্দ ছিলো ২৫ লক্ষ টাকা। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের পর শিক্ষাবৃত্তির বরাদ্দ পরিমাণ বৃদ্ধি করা হয়। প্রতিবছর ২কোটি টাকা শিক্ষাবৃত্তি বিতরণ করা হচেছ বলে জানান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান জনাব নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। সভাপতি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষ যাতে শিক্ষা দীক্ষায় পিছিয়ে না থাকে সেবিষয় বিবেচনা করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত মেধাবী, গরীব ও অনগ্রসর শিক্ষার্থীদের জন্য আগামীতে শিক্ষাবৃত্তির অনুকলে পর্যাপ্ত পরিমাণ বরাদ্দ প্রাপ্তির স্বাপেক্ষে শিক্ষাবৃত্তির প্রদান করা হবে বলে জানান।
২০১৮-২০১৯ অর্থ বছরের তিন পার্বত্য জেলা মোট ২,২০০ জনকে শিক্ষাবৃত্তি বিতরণের জন্য নির্বাচিত করা হয়েছে। তম্মধ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলার নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে কলেজ পর্যায়ের ৩১৪ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪১৫ জনসহ মোট ৭২৯ জনকে শিক্ষাবৃত্তির অর্থসহ একটি করে শিক্ষাবৃত্তি বই প্রদান করা হয়। কলেজ পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের প্রতিজনকে ৭,০০০/- টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রতিজনকে ১০,০০০/- টাকা করে শিক্ষাবৃত্তি অর্থ বিতরণ করা হয়।
প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ’মানুষ তার স্বপ্নের সমান বড়’ স্বপ্ন মানুষকে তার গন্তব্য স্থানে পৌঁছতে সাহায্য করে। স্বপ্ন ছাড়া মানুষ বড় কিছু করতে পারে না। তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য জেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায় অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদানের মাধ্যমে যেভাবে আর্থিক সহযোগিতা করছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষ শিক্ষা দীক্ষায় পিছিয়ে থাকার কোন সুযোগ নেই।
স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী। শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে নির্দশন চাকমা (কলেজ পর্যায়) আর সুমা দে (বিশ্ববিদ্যালয় পর্যায়) দুইজনই তাদের অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে বোর্ডের সদস্য-বাস্তবায়ন জনাব মোহাম্মদ হারুন-অর-রশীদ (উপসচিব), অধ্যক্ষ, রাঙ্গামাটি মেডিক্যাল কলেজ, অধ্যক্ষ রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজ, অধ্যক্ষ, রাঙ্গামাটি পাবলিক কলেজ, মেয়র রাঙ্গামাটি পৌরসভা, মিজ্ নিরূপা দেওয়ান, দৈনিক গিরিদর্পণ সম্পাদক জনাব এ. কে. এম মকছুদ আহমদ, রাঙ্গামাটি ইউনিট অফিসের নির্বাহী প্রকৌশলী, পার্বত্য চট্টগ্রাম প্রত্যন্ত এলাকায় মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মোঃ শফিকুল ইসলাম,পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জনাব মোঃ জানে আলম, সাংবাদিকবৃন্দ, শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীবৃন্দ, অভিভাবকবৃন্দ, বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দসহ বোর্ডের আওতায় বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …