শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / করোনা বিশ্বযুদ্ধের চেয়েও বিপজ্জনক

করোনা বিশ্বযুদ্ধের চেয়েও বিপজ্জনক

অনলাইন ডেস্ক :: করোনা ভাইরাসের চলমান মহামারী আগের বিশ্বযুদ্ধগুলোর চেয়েও বিপজ্জনক হয়ে উঠতে পারে এবং বদলে যেতে পারে বিশ্বব্যবস্থা। এ মন্তব্য করেছেন লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

গতকাল (শনিবার) টেলিভিশন চ্যানেলের মাধ্যমে দেওয়া এক ভাষণে হাসান নাসরুল্লাহ বলেন, করোনা ভাইরাসের এই মহামারীর মধ্যদিয়ে বিশ্ব নতুন একটি অভিজ্ঞতা অর্জন করছে যা গত দুই শতাব্দিতেও দেখা যায়নি।

হাসান নাসরুল্লাহ সমাজের এলিট এবং গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এই করোনা ভাইরাসের কারণে কী ধরনের রোগব্যাধি ছড়িয়ে পড়ছে এবং কী ধরনের পরিণতি হচ্ছে সেগুলোর প্রতি বিশেষভাবে দৃষ্টি দেওয়া উচিত।

তিনি বলেন, করোনা ভাইরাসের মহামারী প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও খারাপ প্রভাব ফেলতে পারে এবং নতুন একটি বিশ্ব ব্যবস্থার জন্ম দিতে পারে। এ অবস্থায় তিনি আমেরিকা এবং ইউরোপের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলেন।

হাসান নাসরুল্লাহ বলেন, “করোনা ভাইরাসরে মহামারীর কারণে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন ঐক্যবদ্ধ থাকবে কিনা আমি জানি না। এই মহামারীর কারণে সারা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে নানা বিতর্ক দেখা দিয়েছে। অর্থনৈতিক পুঁজিবাদী ব্যবস্থার কারণেই মূলত এই প্রশ্ন উঠেছে।”

করোনা ভাইরাসের মহামারীর কারণে সারা বিশ্বে কি ঘটছে তা থেকে শিক্ষা নেওয়ার জন্য হাসান নাসরুল্লাহ সবার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, এই সামান্য ভাইরাস সারাবিশ্বের ৩০০ কোটি মানুষকে ঘরে বন্দি করে ফেলেছে।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …