শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / চট্টগ্রামে বিশ্ব যক্ষা দিবসে ব্যতিক্রমী আয়োজন :: বিভাগীয় স্বাস্থ্য ও সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক বিতরণ

চট্টগ্রামে বিশ্ব যক্ষা দিবসে ব্যতিক্রমী আয়োজন :: বিভাগীয় স্বাস্থ্য ও সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক বিতরণ

বিশ্ব যক্ষা দিবস-২০২০ উপলক্ষে আজ ২৪ মার্চ ২০২০ ইং মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও জেলা সিভিল সার্জন কার্যালয় সভা-সেমিনার ও র‌্যালির পরিবর্তে ব্যতিক্রমী আয়োজন করেছে। করোনা ভাইরাসের কারণে দিবসটির আনুষ্টানিকতা ব্যতিরেকে শুধুমাত্র সকাল সাড়ে ৯টায় সিভিল সার্জন কার্যালয় সংলগ্ন বক্ষব্যাধি ক্লিনিক ও আন্দরকিল্লা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসক-রোগীদের মাঝে দুই শতাধিক হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর, আন্দরকিল্লা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, চট্টগ্রাম বিভাগীয় টিবি এক্সপার্ট ডা. বিশাখা ঘোষ, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো. নুরুল হায়দার, মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি, বক্ষব্যাধি ক্লিনিকের কনসালট্যান্ট ডা. মোঃ মোর্শেদ, মেডিকেল অফিসার ডা. নাহিদ, টিবি লেপ্রোসী প্রোগ্রাম অর্গানাইজার গাজী নুর হোসেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়া ও স্যানিটারী ইন্সপেক্টর সম্পদ দে। চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), জেলা সিভিল সার্জন কার্যালয় ও সহযোগী সংস্থার প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য ) ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, করোনা মোকাবিলায় সচেতনতা বেশি জরুরি। আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়ে রেখেছি। প্রথম পর্যায়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে শুধু করোনা রোগী রাখার বিষয়ে চিন্তা করা হচ্ছে। এ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অন্যান্য রোগীদেরকে বিভিন্ন হাসপাতালে পাঠিয়ে দেয়া হবে। বিআইটিআইডি, রেলওয়ে হাসপাতাল ও বন্দর হাসপাতালসহ উপজেলা পর্যায়ের বেশ কিছু হাসপাতালে আইসুলেশন বেড প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে হলে পরিস্কার পরিচ্ছন্নতার বিকল্প নেই। সাবান ও পানি দিয়ে ঘনঘন পুরো হাত ধোয়ার পাশাপাশি অ্যালকোহলমুক্ত স্যানিটাইজার দিয়ে তালুসহ হাত পরিস্কার রাখতে হবে। হাঁচি বা কাশি দেওয়ার সময় হাতের কনুইয়ের ভাঁজে বা টিস্যু দিয়ে নাক ঢাকতে হবে। ব্যবহৃত টিস্যুটি দ্রুত বন্ধ বিনে ফেলে স্যানিটাইজার বা সাবান ও পানি দিয়ে হাত পরিস্কার করতে হবে। পরিচিত বা অপরিচিত ব্যক্তির সাথে হাত মেলানো বা আলিঙ্গন করা থেকে বিরত থাকতে হবে। অপরিস্কার হাত দিয়ে চোখ, নাক, ও মুখ স্পর্শ করা যাবেনা।
করোনা ভাইরাস নিয়ে গুজব সৃষ্টিকারীদের ধরিয়ে দেয়ার আহবান জানান তিনি।
জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে জনগণকে আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। সবসময় পরিস্কার-পরিচ্ছন্নতা থেকে সাবধানতা অবলম্বনের মাধ্যমে চলাফেরা করলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব।
তিনি বলেন, দুইটি বন্দর ও বিভিন্ন প্রতিষ্ঠানে অনেক বিদেশি চাকুরীরত থাকার কারণে করোনা ভাইরাসের অত্যাধিক ঝুঁকিতে আছে চট্টগ্রাম। বিশেষ করে বয়স্ক ব্যক্তিরাও সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। করোনা প্রতিরোধে বাংলাদেশের প্রস্তুত রয়েছে। সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সকলকে আরো অধিকতর সচেতন হতে হবে। হাত দিয়ে নাক -মুখ স্পর্শ না করা, অন্ততঃ ২০ সেকেন্ড সময় নিয়ে সবসময় সাবান দিয়ে হাত ধোয়া, হাঁচি-কাশি দেওয়ার সময় নাক ও মুখ ঢেকে রাখা ও যাদের সর্দি, কাশি আছে শুধুমাত্র তারাই বাইরে বের হওয়ার সময় মাস্ক ব্যবহার করলে ভালো হয়।
ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আফিস খান জানান, করোনা ভাইরাস সম্পর্কে বিভিন্ন তথ্যগত সেবা প্রদানসহ রোগীর উপসর্গ, হাসপাতাল আইসুলেশন বেড ও সামাজিক সংস্পর্শ বিবেচনা করে করণীয় বিষয়ে সার্বক্ষনিক পরামর্শ দেয়ার জন্য সিভিল সার্জন কার্যালয়ে কন্ট্রোল রুম (ফোন নম্বর ০৩১-৬৩৪৮৪৩, ০১৮১৬-০৩১১২১) খোলা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দুই শিফ্টে সেবা দেয়ার জন্য কন্ট্রোল রুমটি ২৪ ঘন্টা খোলা থাকবে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮ পর্যন্ত ২জন ও রাত ৮টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত ১ জন দায়িত্বে থাকবে।

পড়ে দেখুন

জাফর ওয়াজেদকে চতুর্থবারের মত পিআইবির মহাপরিচালক হিসেবে নিয়োগ প্রদান করায় গিরিদর্পন পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক : সরকার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ- পিআইবি’র মহাপরিচালক পদে আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক …