শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / চট্টগ্রাম বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক খোরশেদ আলমের পরিবারের সার্বিক দায়িত্ব নিলেন চট্টগ্রাম সিটি মেয়র

চট্টগ্রাম বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক খোরশেদ আলমের পরিবারের সার্বিক দায়িত্ব নিলেন চট্টগ্রাম সিটি মেয়র

চট্টগ্রাম অফিস :: শুক্রবার (০৩ এপ্রিল) দুপুরে নগরীর দক্ষিণ বাকলিয়ার ম্যাচ ফ্যাক্টরি রোড এলাকায় এই সংগঠকের বাসায় পরিবারটির খোঁজ নেন এবং ছেলে-মেয়েদের পড়ালেখা এবং শহরে থাকার দায়িত্ব গ্রহণ করেন।
খোরশেদ চট্টগ্রাম নাগরিক উদ্যোগের সমন্বয়কারী দায়িত্বের পাশাপাশি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও জেলা শিল্পকলা একাডেমির সদস্যসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত ছিলেন।
বৃহস্পতিবার (০২ এপ্রিল) ভোররাতে এই নাগরিক-সাংস্কৃতিক সংগঠকের মৃত্যু হয়। দুপুরে জানাজা শেষে চৈতন্য গলি কবরস্থানে তাকে দাফন করা হয়। শুক্রবার (০৩ এপ্রিল) দুপুর বারোটার দিকে খোরশেদ আলমের বাসায় যান চসিক মেয়র। এসময় চসিক মেয়রের সঙ্গে ছিলেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি ও চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক রিয়াজ হায়দার চৌধুরী, বক্সিরহাট ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হক, ১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি নুরুল আজিম নুরু, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা তরুণ সংগঠক ইয়াসির আরাফাত, ৩৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম প্রমুখ।
সংগঠক খোরশেদ আলমের মা, শ্বাশুড়ি, স্ত্রী, পুত্র-কন্যাসহ স্বজনদের আশ্বস্ত করে মেয়র নাছির বলেন, সাংস্কৃতিক সংগঠকদের অবদান কখনোই বৃথা যায় না।
খোরশেদ আলমের শিশুপুত্র ও দশম শ্রেণিতে পড়া কন্যার পড়ালেখা ও পরিবারটির শহরে থাকার ব্যবস্থা করাসহ সার্বিক দায়িত্ব গ্রহণের বিষয়ে ও তাদের আশ্বস্ত করেন মেয়র।
খোরশেদ আলমের কর্মজীবনের অবদানের কথা স্মরণ করে মেয়র বলেন, খোরশেদ আলম মাঠের সংগঠক হিসেবে অসাম্প্রদায়িক প্রগতিশীল সমাজ বিনির্মাণে কাজ করেছেন। তার মতো সংগঠকদের কারণে সমাজ মননশীলতার অগ্রগতি ও কল্যাণের পথে এগিযে গেছে।
এদিকে চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক পেশাজীবী নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরী জানান, ইতোমধ্যে নাগরিক-সাংস্কৃতিক সংগঠক খোরশেদ আলমের পরিবারটির পাশে দাঁড়ানোর জন্য অনেকে আগ্রহ প্রকাশ করেছেন। তার পরিবারের ভবিষ্যৎ নিশ্চয়তার লক্ষ্যে বিক্ষিপ্তভাবে কিছু না করে এজন্য একটি সহায়তা তহবিল গঠনের প্রাথমিক কাজ শুরু হয়েছ। এতে আগ্রহীদের নাম তালিকাভুক্ত করতে সাবেক ছাত্র নেতা ইয়াসির আরাফাতকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগ্রহীরা তার কাছে নাম জমা দিতে পারবেন।
চসিক মেয়র দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মরহুম এস এম মহিম উদ্দিন মহিমের বাসভবনেও যান এবং পরিবারটির খোঁজখবর নেন। সাবেক ছাত্রনেতা মহিম উদ্দিনের স্ত্রী, পুত্র-কন্যাসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন।
এসময় মহিম উদ্দিনের স্ত্রী শিরিন আক্তার, পুত্র আবরার মহিউদ্দিন ও কন্যা নাফিসা মহিউদ্দিন, ভাই এস এম ইউসুফ, এসএম কামাল উদ্দিন, এসএম সেলিম, সিরাজুল মোস্তফা, জসিম সালাম, ভাতিজা নাযে ব আলী সেলিম, শাফাযে ত সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …