শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিমান বাহিনীর প্লেনে দেশে ফিরলো মালদ্বীপের ৭১ নাগরিক

বিমান বাহিনীর প্লেনে দেশে ফিরলো মালদ্বীপের ৭১ নাগরিক

করোনা ভাইরাস থেকে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে আটকে পড়া মালদ্বীপের ৭১ জন নাগরিক বিমান বাহিনীর সহায়তায় দেশে ফিরেছে। একই সঙ্গে মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের করোনার চিকিৎসাসেবা দিতে ১০ সদস্যের  সশস্ত্র বাহিনীর একটি মেডিক্যাল টিম ঢাকা ছেড়েছে।

সোমবার (২০ এপ্রিল) মালদ্বীপের উদ্দেশে বিমান বাহিনীর একটি সি-১৩০জে প্লেনটি ঢাকা ছাড়ে। এসময় বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার, বাংলাদেশে নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত আইশাত শান শাকিরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলাম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সশস্ত্র বাহিনী করোনা ভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বাংলাদেশ সরকার প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় সরকারের পক্ষ থেকে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ বিমান বাহিনীর একটি পরিবহন প্লেনের মাধ্যমে মালদ্বীপের ৭১ জন নাগরিককে মালদ্বীপে পৌঁছে দেওয়া হয়েছে।

এসব নাগরিক বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে নিজদেশ মালদ্বীপে ফিরতে পারছিল না। দেশে পাঠানোর আগে বিমান বাহিনীর পরিবহন বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও চাঁদপুর থেকে এবং বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় ঢাকার বিভিন্ন এলাকা থেকে তাদের ঢাকায় একত্রিত করা হয়।

এছাড়া মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের চিকিৎসাসেবা দিতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামসহ ১০ সদস্যের একটি সশস্ত্র বাহিনীর মেডিক্যাল টিম মালদ্বীপে পাঠানো হয় একই ফ্লাইটে। এই মেডিক্যাল টিমের সদস্যরা সেখানে বাংলাদেশিদের করোনার চিকিৎসাসেবা দেবেন।

বাংলাদেশ বিমান বাহিনীর ১৫ সদস্যের এয়ার ক্রুর সমন্বয়ে গঠিত এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন এনামুল হক। মিশন সুসম্পন্ন করার জন্য বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …