শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / ফ্রী এ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা নিয়ে শুলকবহর ওয়ার্ডবাসীর পাশে কাউন্সিলর মোরশেদ আলম

ফ্রী এ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা নিয়ে শুলকবহর ওয়ার্ডবাসীর পাশে কাউন্সিলর মোরশেদ আলম

হঠাৎ করেই বেড়েছে শ্বাসকষ্টের রোগী। অন্যদিকে সংকট চলছে অক্সিজেন সিলিন্ডারের। আর চরম এই দুঃসময়ে জীবন রক্ষার মিশন নিয়ে নেমেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৮নং শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলম। প্রাথমিক পর্যায় ৩টি অ্যাম্বুলেন্স ও ১৫টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে শুরু হয়েছে এই মিশনের যাত্রা। আজ বৃহস্পতিবার বিকালে মানুষের জীবন রক্ষায় কাউন্সিলর মোরশেদ আলমের ‘বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা’র কার্যক্রম শুরু করা হয়। কাউন্সিলর মোরশেদ আলম নিজেই এ কার্যক্রমের উদ্বোধন করেন।
একটি দক্ষ মেডিকেল টিমের তত্ত্বাবধানে দুইজন চিকিৎসক, দুইজন টেকনিশিয়ান, ১৫ টি সিলিন্ডার অক্সিজেনসহ সরঞ্জাম , ৩টি অ্যাম্বুল্যান্স ও ১০ জন স্বেচ্ছাসেবক দিয়ে বিনামূল্যের এ সেবা চালু করা হয়েছে। ক্রমান্বয়ে এতে অন্যান্য সুযোগ সুবিধার সমন্বয় ঘটানো হবে। কাউন্সিলর মোরশেদ বলেন, কোভিড, নন-কোভিড অনেক রোগীর এখন স্বাসকষ্টের সমস্যা হচ্ছে । প্রতিনিয়ত গনমাধ্যমে দেখছি, অক্সিজেনের অভাবে রোগী মারা যাচ্ছে। দূর্যোগের এই মুহুর্তে আমি ওয়ার্ডবাসীর জন্য অ্যাম্বুলেন্স ও অক্সেজেন সেবা কার্যক্রম শুরু করেছি। একটি দক্ষ মেডিকেল টিমের তত্ত্বাবধানে এ সেবা দেয়া হবে। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে এ কার্যক্রম আরো বাড়ানো সম্ভব। তিনি আরো বলেন,, আমি উদ্যোগ নিয়েছি শুলকবহর ওয়ার্ডের শ্বাসকষ্টের রোগীদের বাসা থেকে হাসপাতালে ভর্তি পর্যন্ত আপদকালীন সময়ে অক্সিজেন সিলিন্ডার মাধ্যমে অক্সিজেন সেবা দেওয়া যাতে তারা স্বস্তিতে নিশ্বাস নিতে পারেন। অক্সিজেনের অভাবে যেন কারো মৃত্যু না হয় সে জন্য আমার এ প্রচেষ্টা। তিনি বলেন, মানবিক তাগিদ থেকে এ উদ্যোগ নিয়েছি। এটা আমার নৈতিক দায়িত্ব। আমরা চিকিৎসক, অভিজ্ঞ অপারেটর দিয়ে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করবো রোগীকে। পাশাপাশি পিপিইসহ সব সুরক্ষা মেনেই রোগীদের হাসপাতালে পৌঁছে দেবো। ইতিমধ্যে ১৫ টি অক্সিজেন সিলিন্ডারসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জাম, ৩টি অ্যাম্বুল্যান্স ব্যবস্হা করেছি। সেবার পরিধি বাড়লে আরও সিলিন্ডার সংগ্রহ করা হবে।
বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা পেতে চালু করা হয়েছে বিশেষ হটলাইন নাম্বার ০১৮৮৬ ৯৯০ ৯৯০। এতে ফোন দিয়ে তথ্য জানালেই তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে বিশেষজ্ঞ টিম।
এদিকে বৃহস্পতিবার বিকালে বিনামূল্যে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা কার্যক্রম উদ্বোধন করার অল্পক্ষণেই অক্সিজেন সেবার জন্য ১২ জন রোগী সহায়তা চান। বিশেষঞ্জ মেডিকেল টিম এসব রোগির সাথে কথা বলে প্রয়োজন থাকায় ৮ জনকে অক্সিজেন সেবা প্রদান করেছেন। তবে প্রথম দিনে কেউ অ্যাম্বুলেন্স সেবা গ্রহণ করেনি।
উল্লেখ্য, কাউন্সিলর মোরশেদ আলমের বিনামূল্যের অ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা কার্যক্রমের মেডিকেল টিমের তত্ত্বাবধানে আছেন সাবেক বিশ্ব স্বাস্থ্য সংস্থার কনসালটেন্ট ডা. এস.এম হানিফ এবং সাউর্দাণ মেডিকেল কলেজের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. মো. সায়েম। আর এই পুরো কার্যক্রমে সার্বিক সহযোগিতা করেছেন, এস.এ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ হোসেন, উত্তরা মটরস’র পরিচালক রফিকুল ইসলাম, ইকুইটি প্রোপ্রার্টিজ পরিচালক মাহফুজুল হক। আর এই স্বেচ্ছাসেবক টিমের সহযোগিতায় ছিলেন মো.আরিফ, নূর আহমেদ, মো. হাবিবুর রহমান, কাউছার আলম, ফাহমিদা আক্তার, আনিকা তাসনিম, নাজিম উদ্দিন প্রমুখ।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …