শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / কাপ্তাই হ্রদের মাছ শিকারে সশস্ত্র সন্ত্রাসীদের চাঁদার দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে (বিএফডিসি) কর্তৃপক্ষের সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক

কাপ্তাই হ্রদের মাছ শিকারে সশস্ত্র সন্ত্রাসীদের চাঁদার দাবীর সৃষ্ট জটিলতা নিরসনে (বিএফডিসি) কর্তৃপক্ষের সাথে মৎস্য ব্যবসায়ীদের বৈঠক

॥ নিজস্ব প্রতিবেদক ॥ কাপ্তাই হ্রদের মাছ শিকারে সশস্ত্র সন্ত্রাসীদের বাঁধা ও চাঁদার দাবীর কারনে সৃষ্ট জটিলতা নিরসনে বৈঠক করেছে মৎস্য ব্যবসায়ী ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন করর্পোরেশন (বিএফডিসি) কর্তৃপক্ষ।
বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাঙ্গামাটি বিএফডিসি অফিসে রাঙ্গামাটির সকল মৎস্য ব্যবসায়ীদের সাথে বৈঠকে বসেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করর্পোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি শাখার ব্যবস্থাপক লে. কর্ণেল এম. তৌহিদুল ইসলাম।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএফডিসি’র সহকারী ব্যবস্থাপক শফিকুল ইসলাম, মৎস্য ব্যবসায়ী মোঃ কবির, আব্দুল শুক্কুর, উদয়ন বড়–য়াসহ স্থানীয় সকল মৎস্য ব্যবসায়ীরা।
এসময় বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি শাখার ব্যবস্থাপক লে. কর্ণেল এম. তৌহিদুল ইসলাম বলেন, মাছ আহরণের নিষেধাজ্ঞার ব্যাপারে প্রশাসনকে অবহিত করা হয়েছে। আলাপ আলোচনা মাধ্যমে এই সমস্যা নিরসন কার্যক্রম চলমান রয়েছে। আশা করি কয়েকদিনের মধ্যে সমাধানের পথ খুঁজে পাওয়া যাবে বলে আশ্বাস প্রদান করেন মৎস্য ব্যবসায়ীদের।
এদিকে, রাঙ্গামাটি মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া বলেন, এশিয়ার বৃহত্তম কাপ্তাই হ্রদে সরকারি নির্দেশনা মোতাবেক মে মাস হতে জুলাই এই তিন মাস মাছ আহরণ থেকে বিরত থাকার পর গত ১০ আগষ্ট থেকে পুরোদমে নামে রাঙ্গামাটি জেলার কাপ্তাই হ্রদের মাছ শিকারে মৎস্য ব্যবসায়ীরা। আর হ্রদে মাছ ধরা শুরু হলো মাত্র একমাস। আর ব্যবসা করার আগে সন্ত্রাসীদের চাঁদার দাবি মিটানো সত্যিই খুব কষ্টের। একদিকে করোনা পরিস্থিতির কারণে মৎস্য ব্যবসার মন্দাভাব চলায় দাবিকৃত চাঁদা যেন এখন আবার মরার উপর খাড়ার ঘাঁয়ে পরিণত হয়েছে।
উল্লেখ্য, গত শুক্রবার (১৮ সেপ্টেম্বর) মৎস্য ব্যবসায়ীদের কাছ থেকে সশস্ত্র সন্ত্রাসীরা চাঁঁদা দাবী করে। কিন্তু চাঁদা দিতে গড়িমশি করায় জেলা সদরের কাপ্তাই হ্রদের আশেপাশে এলাকা মগবান ইউনিয়ন, বড়াদম, কেইল্যামুড়া, বালুখালী ইউনিয়ন এলাকায় মৎস্য ব্যবসায়ী জেলেদের মাছ আহরণ থেকে বিরত থাকতে নিষেধ করেছে সশস্ত্র সন্ত্রাসীরা। এতে বিপাকে পড়েছেন কাপ্তাই হ্রদ সংশ্লিষ্ট খুচরা ও পাইকারি মৎস্য ব্যবসায়ী, মাঝি ও শ্রমিকসহ হাজারো মানুষ।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …