শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / সাংবাদিকতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ১২ অক্টোবর ২০২০ পাহাড়ের সাংবাদিকতার পথিকৃৎ এ,কে,এম মকছুদ আহমেদকে সংবর্ধনা দেবে বাঘাইছড়ি প্রেসক্লাব

সাংবাদিকতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ১২ অক্টোবর ২০২০ পাহাড়ের সাংবাদিকতার পথিকৃৎ এ,কে,এম মকছুদ আহমেদকে সংবর্ধনা দেবে বাঘাইছড়ি প্রেসক্লাব

॥ নিজস্ব প্রতিবেদক ॥ পাহাড়ের সাংবাদিকতার পথিকৃৎ, দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের সাংবাদিকতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সংবর্ধনা দিবে বাঘাইছড়ি প্রেসক্লাব ও বাঘাইছড়ি পৌরসভা।
আজ সোমবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা হল রুমে বাঘাইছড়ি উপজেলা আয়োজিত এই সংবর্ধনা অনুষ্ঠানে বাঘাইছড়ি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, বাঘাইছড়ি পৌর মেয়রসহ সর্বস্তরের জনগন তাকে সংবর্ধিত করবেন।
সকাল ১১ টায় বাঘাইছড়ি হল রুমে বাঘাইছড়ি উপজেলা প্রেসক্লাব আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, বাঘাইছড়ি উপজেলা পৌরসভার মেয়র মোঃ জাফর আলী। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাঘাইছড়ি উপজেলার প্রবীন সাংবাদিক দীলিপ কুমার দাশ।
বাঘাইছড়ি উপজেলা প্রেসক্লাব আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বাঘাইছড়ি উপজেলার আপামর জনসাধারণ উপস্থিত থাকবেন।
উল্লেখ্য পাহাড়ের সংবাদপত্রের জনক, চারণ সাংবাদিক এ,কে,এম মকছুদ আহমেদের সাংবাদিকতার ৫০ বছর পূর্ণ হয়েছে। স্বাধীনতার আগে ১৯৬৯ সালের নভেম্বর মাসেই তিনি দৈনিক আজাদী পত্রিকার মাধ্যমে তার সাংবাদিকতা শুরু করেন। দীর্ঘ ঘাত প্রতিঘাত পেরিয়ে, অনেকের রক্তচক্ষুকে উপেক্ষা করে, শতশত মৃত্যুর হুমকীকে তোয়াক্কা না করে এগিয়ে গেছেন পাহাড়ের মানুষের অভাব অভিযোগ তুলে ধরতে। পায়ে হেটে হেটে এই পাহাড় থেকে ঐ পাহাড়ে ছুটে ছুটে পাহাড়ের মানুষের কথা দেশবাসীকে জানিয়েছেন। এই মহান সাংবাদিকের পেশাকে তিনি নিজের করে নিয়ে একে একে প্রকাশ করেছেন সাপ্তাহিক বনভূমি ও পার্বত্য অঞ্চলের সর্বপ্রথমক দৈনিক সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ।
সংবাদপত্র জগতে তিনি পার্বত্য তিন জেলা, চট্টগ্রাম, সহ বিভিন্ন অঞ্চলের অসংখ্য বেকার যুবককে দৈনিক গিরিদর্পন ও সাপ্তাহিক বনভ’মির মাধ্যমে সাংবাদিক বানিয়েছেন। অনেকে জন আজ স্বীকার করলেও অনেকে আজ বড় বড় পত্রিকার মালিক হয়ে এ,কে,এম মকছুদ আহমেদকে চিনেন না এবং পত্রিকার মালিক হয়ে এই চারণ সাংবাদিকের সাথে প্রতিযোগিতা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
এ,কে,এম মকছুদ আহমেদ তার সাংবাদিকতা জীবনে পার্বত্য অঞ্চলের মানুষের অভাব অভিযোগ গুলো যেমন তুলে ধরেছেন তেমনি অসংখ্য অসহায় মানুষের তিনি সুখে দুঃখে পাশে দাড়িয়েছেন। অসংখ্য শিক্ষার্থীকে তিনি বই সহ বিভিন্ন সামগ্রী দিয়ে সহযোগিতা করেছেন। এছাড়া চাকুরী দিয়েছেন বেশ কিছু শিক্ষিত বেকার যুবককে।
তিনি পার্বত্য চট্টগ্রাম রাঙ্গাামাটি, কাউখালীর কলমপতি, লংগদু, রামগড় এবং চট্টগ্রামের মীরসরাই, ও রাঙ্গুনিয়া, ফেনী, কুমিল্লার অন্তত পক্ষে দেড় হাজারেরও অধিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে নিয়োগ প্রদানে সহযোগিতা করে তাদের পরিবারের ভরণ পোষণের ব্যবস্থা করেছেন এদের মধ্যে অনেকেই বর্তমানে চাকুরীরত আছেন এবং অনেকেই অবসর গ্রহণ করে সুন্দর জীবন যাপন করছেন।
তার সাংবাদিকতার দীর্ঘ ৫০ বছর পূর্তির এই দিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন, রাঙ্গামাটি প্রেসক্লাব, রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম সহ রাঙ্গামাটির বিভিন্ন সাংবাদিক সংগঠন ও সামাজিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গরা।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …