শিরোনাম
প্রচ্ছদ / তৃণমূল / থানচিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

থানচিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

থানচি (বান্দরবান) প্রতিনিধি :: সারাদেশের ন্যায় বান্দরবানের থানচিতে স্বাস্থ্য বিধি অনুসরণ করে অমর একুশে ফেব্রুয়ারী শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।
২১শে ফেব্রুয়ারী রবিবার রাত ১২:০১ টা সময় প্রভাত ফেরী ও উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন ও পরিষদসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী এবং সামাজিক প্রতিষ্ঠান সমূহ শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধায় পুস্পস্তবক অর্পণ করেন। এরপর সূর্যোদয়ের সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী আধাসরকারী ও স্বায়ত্বশাসিত ও বেসরকারী ভবণসমূহে সঠিক নিয়মে, সঠিক মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রেখে উত্তোলন করা হয়। কর্মসূচীর অংশ হিসাবে সকাল ০৮:৩০ টায় আবৃত্তি, নান্দনিক হস্তক্ষর লেখা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সকাল ১০:৩০ টা সময় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানী সভাপতিত্বে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতি উদ্দেশ্যে আলোচনা ও পুরস্কার বিতরণ সভা অনুষ্ঠিত করা হয়।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লামং মারমা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত আছেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান চসাথোয়াই মারমা পকশৈ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ওয়াহিদুল জ্জামান মুরাদ, থানচি থানা অফিসার ইনচার্জ (ওসি) সাইফুদ্দিন আনোয়ার, থানচি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাজিম উদ্দিন প্রমুখ। এছাড়া উপজেলা সকাল বিভাগীয় প্রধান এবং তাঁর নিয়ন্ত্রিত সকল কর্মকর্তা ও কর্মচারীগণ, সাংবাদিক, জনপ্রতিনিধি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
ভাষা আন্দোলনের অমর শহীদদের ম্মৃতিচারণ করতে গিয়ে প্রধান অতিথি বলেন, ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় নাম নাজানা অনেক শহীদদের সাথে জাব্বার, সালাম, রফিক শহীদ হন। তাদের প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি মাতৃভাষা বাঙালীদের প্রাণের ভাষা বাংলাভাষা। অমর ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস বাংলাদেশ তথা সারা বিশ্ব আজ এই দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে উদ্যাপন করছে। এই গৌরব আমাদের বাঙালীর জাতির গৌরব। তাই ভাষা আন্দোলনের ইতিহাস সঠিক ভাবে আগামীর প্রজম্মের মাঝে পৌঁছে দিতে সরকারী উদ্যোগ ছাড়াও সামাজিক সংগঠন গুলোকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি। সভায় সম্মানী অতিথিবৃন্দসহ শিক্ষার্থীরা আলোচানয় অংশ নেন।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …